মদিনায় সাংস্কৃতিক উৎসবে বাংলাদেশ

  যুগান্তর ডেস্ক    ০৯ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সৌদি আরবে ঐতিহ্যবাহী মদিনা ইসলামিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্রদের অংশগ্রহণে শুরু হয়েছে ৮ম সাংস্কৃতিক অনুষ্ঠান। এ উৎসবে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা নিজ দেশের সংস্কৃতি, সামাজিক ঐতিহ্য, লোকশিল্প ও দেশীয় পোশাক প্রদর্শনের আয়োজন করে। প্রায় ১১০টি দেশের শিক্ষার্থীরা উৎসবে অংশগ্রহণ করছে। মদিনার গভর্নর প্রিন্স ফয়সাল বিন সালমান উৎসবের উদ্বোধন করেন। মদিনা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা দেশীয় ঐতিহ্য ও পোশাক দিয়ে বর্ণিল সাজে বাংলাদেশ স্টলের আয়োজন করেছেন। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ এ উৎসবে যোগ দেন। এ সময় তিনি বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় শেষে ও বাংলাদেশ স্টল পরিদর্শন করেন। রাষ্ট্রদূত বলেন, এ উৎসবে অংশগ্রহণের মাধ্যমে সৌদি আরবে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি পাবে। এ ছাড়া সৌদি আরবসহ অন্য মুসলিম দেশগুলোর সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও বৃদ্ধি পাবে। গোলাম মসীহ বলেন, সম্প্রতি সৌদি আরবের বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশের ছাত্রদের বৃত্তির সংখ্যা, বিভিন্ন বিষয়ে পড়াশোনা ও গবেষণার সুযোগ আগের তুলনায় অনেক বেশি হয়েছে। মদিনা ইসলামিক বিশ্ববিদ্যালয় আয়োজিত এ সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা, কূটনৈতিকরা যোগদান করেন। উল্লেখ্য, এ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রায় ২০ হাজার বিদেশি শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে যার মধ্যে বাংলাদেশি শিক্ষার্থী আছেন প্রায় ৪শ’ জন।

সৌদি প্রবাসীদের জন্য ডাক্তার নিয়োগের দাবি : রিয়াদে ঢাকা মেডিকেল সেন্টারের সভা কক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মুকসুদপুর প্রতিদিনের প্রকাশক ও রিয়াদসহ প্রবাসী গোপালগঞ্জ জেলা ঐক্য ফোরামের সভাপতি আরকান শরিফ। প্রধান অতিথি ছিলেন সৌদি আরব জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ হিন্দু পরিষদের নির্বাহী সভাপতি বাবুল দাস। তারা বলেন, বৈধ পথে ভিসা-পাসপোর্টে এসে প্রবাসীরা অবৈধ হয় প্রতিনিয়ত। দিন দিন এ সংখ্যা বাড়ছে। আকামাবিহীন প্রবাসীরা ক্লিনিক কিংবা হাসপাতালে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। অসহায় প্রবাসীরা রোগে-শোকে এবং দুর্ঘটনায় আহত হয়ে বিনা চিকিৎসায় মারা গিয়ে মাসের পর মাস মরদেহ পড়ে থাকছে হিমাগারে। তাই, তাদের জীবদ্দশায় চিকিৎসাসেবা নিশ্চিতের লক্ষ্যে দূতাবাসে বিশেষজ্ঞ ডাক্তার নিয়োগ জরুরি।

সাগর চৌধুরী, সৌদি আরব থেকে

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×