প্যারিসে সরস্বতী পূজা

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী সরস্বতী বিদ্যা দেবীর পূজা অনুষ্ঠিত হয়েছে প্যারিসে। লা কর্নভের তান্দুরি হাউস রেস্টুরেন্টে অস্থায়ী মণ্ডপ বানিয়ে বাংলাদেশ সার্বজনীন পূজা পরিষদ ফ্রান্সের উদ্যোগে বাংলাদেশি প্রবাসী হিন্দুরা পূজা অর্চণা, অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান করে ধর্মীয় ভাবগাম্ভির্যে দিবসটি উদযাপন করে। এ সময় উপস্থিত ছিলেন বিপুল অধিকারী, অনিক শিকদার, বিজয় সাহা, লক্ষণ শর্মা, শ্যামল পাল, তপন চন্দ্র দাস, সুফল অধিকারী, শুভ দাস, অনির্বান সরকার, মিশু দাস, শুভংকর ঘোষ, রাজীব সাহা, গোপাল বেপারিসহ বক্ত অনুরাগী এবং সংগঠনের নেতারা।

এ সময় ভক্তরা বলেন, মা সরস্বতী জ্ঞানের দেবী, বিদ্যার দেবী, ললিতকলার দেবী। প্রবাসে এসব আয়োজন কষ্টসাধ্য হলেও ধর্মীয় যথারীতি নিয়ম অনুসারেই এ ধরনের আয়োজন করার সর্বাÍক প্রচেষ্টা থাকে আয়োজকদের। পূজা মঞ্চ একটা মিলন মেলায় রূপ নেয়।

মা সরস্বতী আমাদের আশীর্বাদ করছেন- জীবনকে শুভ্র ও পবিত্র রাখ। সত্যকে আঁকড়ে রাখ। মূল গ্রন্থের বাণী পালন কর। জীবন ছন্দময় কর। স্বাচ্ছন্দ্যে থাক।’ এ বিশ্বের সবাই মনের কলুষতা দূর করে জ্ঞানের আলোয় নিজেকে ও অন্যকে আলোকিত করুক মা সরস্বতীর কাছে এই প্রার্থনাই করি।

ফয়সাল আহাম্মেদ দ্বীপ, প্যারিস ফ্রান্স থেকে