পরবাস সংবাদ

দেশে দেশে প্রবাসীদের রমজান ও ইফতার

  যুগান্তর ডেস্ক    ০১ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফ্রান্স

কুমিল্লা মহানগর অ্যাসোসিয়েশন ফ্রান্সের ইফতার ও দোয়া মাহফিল হয়েছে। প্যারিসের কাস্মির রেস্টুরেন্টে ইফতার পূর্ব আলোচনা সভায় সংগঠনের সভাপতি হাসান মাহমুদ দুলালের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক এনামুল হক ইমনের পরিচালনায় বক্তব্য দেন- সিনিয়র সহ-সভাপতি আকরাম হোসেন মিন্টু, সহ-সভাপতি জাহিদুল ইসলাম সজীব, সাংগঠনিক সম্পাদক শাহপরাণ টুলু, প্রচার সম্পাদক কাজী আবদুল্লাহ আল মামুন লাকী, আন্তর্জাতিক সম্পাদক সানিম আহমেদ, প্রধান উপদেষ্টা মোহাম্মদ আলী ভুট্টু, উপদেষ্টা, কাজী শাহজান লিটন, অপু আলম, হারুনুর রশীদ, মিজান চৌধুরী মিন্টুসহ আরও অনেকে।

বক্তারা কুমিল্লা উন্নয়নে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। রমজানের তাৎপর্য ও করণীয় নিয়ে আলোচনা করেন স্থানীয় খতিব। মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয় সভায়।

ফয়সাল আহাম্মেদ দ্বীপ, ফ্রান্স থেকে

রিয়াদ

রিয়াদ থেকে প্রায় সাত শত কিলোমিটার দূরে হাইলে দাওয়া সেন্টারের উদ্যোগে স্থানীয় একটি পার্কে বাংলাদেশি শ্রমজীবী মানুষের জন্য ইফতার মাহফিলের আয়োজন করা হয়। প্রায় পাঁচশতাধিক বাংলাদেশি শ্রমজীবী মানুষ এতে অংশগ্রহণ করেন। দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মো. ফখরুল ইসলাম ইফতার মাহফিলে যোগ দেন। ফখরুল ইসলাম উপস্থিত বাংলাদেশি শ্রমিকদের দূতাবাসের বিভিন্ন সেবা সম্পর্কে অবহিত করেন। অচিরেই হাইলে বাংলাদেশি অভিবাসীদের সেবা প্রদানের লক্ষে প্রবাসী সেবা কেন্দ্র স্থাপন করার পরিকল্পনা দূতাবাসের রয়েছে বলে তিনি জানান। প্রবাসীদের দেশের প্রতিনিধি উল্লেখ করে তাদের সৌদি আরবের আইন কানুন মেনে সততার সঙ্গে সুন্দর আচরণ ও নিয়মনিষ্ঠভাবে কাজ করার আহ্বান জানান।

সাগর চৌধুরী, সৌদি আরব থেকে

বাহরাইন

সিলেট বিভাগীয় পরিষদ বাহরাইনের উদ্যোগে ইফতার মাহফিল ও আলোচনা সভা বাহরাইন সালমাবাদ গাল্ফেয়ার ক্লাবে হয়। ইফতার মাহফিলে অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাম্বাসি বাহরাইনের রাষ্ট্রদূত মেজর জেনারেল অব. মমিনুর রহমান, সিলেট বিভাগীয় পরিষদের চেয়ারম্যান ও আহলি ব্যাংক বাহরাইনের সিও সাফকাত আনোয়ার, সিলেট বিভাগীয় পরিষদের ক্যাশিয়ার মইজ চৌধুরী, বাংলাদেশ দূতাবাস বাহরাইনের পাবলিক রিলেশন অফিসার তাজ উদ্দিন সিকান্দার, মিনিস্ট্রি অব ওয়ার্ক বাহরাইনের ইঞ্জিনিয়ার বদরুল আলম ও ইঞ্জিনিয়ার সালাউদ্দিন প্রমুখ। এছাড়াও ইফতার মাহফিলে সিলেট বিভাগীয় পরিষদ বাহরাইনের সব নেতাকর্মী উপস্থিত ছিলেন।

হোসাইন আহমদ, বাহরাইন থেকে

ইতালি

রোমে অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের সার্বিক সহযোগিতায় এবারও ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করেছে ইতালি বাংলা প্রেস ক্লাব। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর ও হেড অব চেঞ্চারি সিকদার মো. আশরাফুর রহমান। ইতালি বাংলা প্রেস ক্লাবের সভাপতি খান রিপন, সাধারণ সম্পাদক রিয়াজ হোসেন, অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জমির হোসেন আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জানান। উপস্থিত ছিলেন- বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু, বাংলাদেশ সমিতির সভাপতি হাসানুজ্জামান, ইতালি আওয়ামী লীগের সহ-সভাপতি জাহাঙ্গীর ফরাজী, এমএ রব মিন্টু, সর্দার লুৎফর রহমান, আমিনুর রহমান সালাম, জামান মোক্তার, আবদুর রশিদ, অ্যাডভোকেট আনিসুজ্জামান, মেহেদী হাসান, সোহেল বক্সী, মাহামুদুল হাসান, শাখাওয়াত হোসেন, আশরাফুল হক রিকন, স্বপন হাওলাদার, লায়লা শাহ, সৈয়দা শামীমাজ্জামান রুনা।

ইতালি থেকে

কাতালোনিয়া

জাতীয়তাবাদী দল বিএনপি কাতালোনিয়ার উদ্যোগে স্পেনের বার্সেলোনায় দোয়া ও ইফতার মাহফিল হয়েছে। শহরের মধুর কেন্টিন রেস্টুরেন্টে এ ইফতার মাহফিল হয়েছে। অনুষ্ঠানে জাতীয়তাবাদী দল ও দলের অঙ্গসংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। ইফতারের পূর্বে আলোচনা সভায় দলের নেতারা বক্তব্য প্রদান করেন। কাতালোনিয়া জাতীয়তাবাদী দল বিএনপির সভাপতি শফিউল আলম শফির সভাপতিত্বে, প্রচার সম্পাদক এম লায়েবুর রহমান ও স্বেচ্ছাসেবক দল কাতালোনিয়ার সাধারণ সম্পাদক এ আর লিটুর সঞ্চালনায় আলোচনা সভা হয়।

উপস্থিত ছিলেন- কাতালোনিয়া বিএনপির প্রধান উপদেষ্টা নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক আজমান আলী, বিএনপি নেতা রাসেল হাওলাদার, যুবদল সভাপতি শফিক খান, শান্তাকলমা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ সালু, যুবদলের সাংগঠনিক সম্পাদক সোহাগ মুন্সি, সাবেক ছাত্রদল অর্গানাইজেশন বার্সেলোনার সভাপতি আজমল আলী, বিএনপি নেতা ইফতেখার হোসেন। বক্তারা বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনার পাশাপাশি বেগম জিয়ার নিঃশর্ত মুক্তি দাবি করেন। মিরন নাজমুল, স্পেন থেকে

পর্তুগাল

বিশ্বব্যাপী চলছে মুসলিমদের সিয়াম সাধনার মাস মাহে রমজান। ত্যাগ, সহমর্মিতা ও আত্মোৎসর্গের এ মাসে ভ্রাতৃত্বের অনুপম নিদর্শন প্রত্যক্ষ করা যায় বিশ্বের সব প্রান্তে। পিছিয়ে নেই দেশের বাইরে থাকা বাংলাদেশি ধর্মপ্রাণ মুসলিমরা। ইসলামের পাঁচটি মূল স্তম্ভ রোজা পালন ও প্রবাসে একসঙ্গে ইফতারে অংশ নেয়ার আয়োজন দেখা যায় প্রায় প্রতিদিনই। সম্প্রতি পর্তুগালে বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশনের উদ্যোগে রাজধানী লিসবনে দোয়া ও ইফতার মাহফিল হয়েছে। পর্তুগালের লিসবনের রেই দ্যি ইন্ডিয়া রেস্টুরেন্টে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। পর্তুগালে বসবাসরত বৃহত্তর নোয়াখালী অঞ্চলের মানুষ ছাড়াও পর্তুগালের বাংলাদেশ কমিউনিটির সর্বস্তরের নেতারা অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ দূতাবাস লিসবনের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী। সংক্ষিপ্ত বক্তব্যে রাষ্ট্রদূত সুন্দর ইফতার অনুষ্ঠানের আয়োজন করায় বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশন নেতাদের ধন্যবাদ জানান। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- সংগঠনের সহ-সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক মো. আবুল বাসার।

নাঈম হাসান পাভেল, পর্তুগাল, লিসবন থেকে

বার্সেলোনা

স্পেনের বার্সেলোনায় অ্যাসোসিয়েশন কুলতোরাল উমানে তারিয়াদে বাংলাদেশ এনকাতালোনিয়া সংগঠনের উদ্যোগে ইফতার মাহফিল হয়েছে। বিবারমধুর ক্যান্টিন রেস্টুরেন্টে পবিত্র মাহে রমজান উপলক্ষে এ ইফতার মাহফিলের আয়োজন করে। পুরুষদের জন্য স্থানীয় দারুল আমাল জামে মসজিদে এবং মহিলাদের জন্য স্থানীয় মধুর ক্যান্টিন রেস্টুরেন্টে ইফতার পরিবেশন করা হয়। ইফতার অনুষ্ঠানে সংগঠনের নেতারা ও সদস্যসহ বাংলাদেশি কমিউনিটির সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন। বাংলাদেশিদের বাইরে পাকিস্তানি ও মরক্কোর নাগরিকও ইফতার মাহফিলে অংশ নেন। অংশগ্রহণ করার জন্য সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত অতিথিদের কাছে সংগঠনের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

স্পেন থেকে

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×