বিভিন্ন দেশে মাতৃভাষা দিবস

  ১৪ মার্চ ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

আরব আমিরাত : সংযুক্ত আরব আমিরাতে প্রবাসীদের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবসে রক্তদান কর্মসূচি পালন করা হয়েছে।

আবুধাবি বাংলাদেশ দূতাবাস সংলগ্ন বাংলাদেশ সমিতির কার্যালয়ে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ‘এসএসসি ২০০২ এবং এইচএসসি ২০০৪ বাংলাদেশ’ গ্রুপ। এ ছাড়া একুশের চিত্রাঙ্কন, গান ও কবিতা আবৃত্তির প্রতিযোগিতা করা হয়েছিল।

নানা দেশে থাকা প্রায় ৪০ হাজার সদস্যের ফেসবুক গ্রুপটি দেশে বিদেশে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত। এ ব্যাচেরই মধ্যে গড়তে তুলেছে ০২-০৪ ব্লাড ব্যাংক, যার কার্যক্রম চলছে দেশের প্রায় সব জেলায়। নূর জাহেদের সভাপতিত্বে ও মোস্তাফিজ রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশের কার্যক্রম ও লক্ষ্য উদ্দেশ্য তুলে ধরেন ইয়াসিন আরাফাত সোহাগ। ব্যতিক্রমী এ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জানান ডাক্তার আজুজা, মোহাম্মদ ইউনুস, দিদার আলম তালুকদার প্রমুখ। চিত্রাঙ্কন প্রতিযোগিতার দায়িত্বে ছিলেন মুনিরা, নজরুল ও হাসান নূর এবং গান, কবিতা আর আবৃত্তির বিচারকের দায়িত্ব ছিলেন তৌফিক, মুনির ও শাখাওয়াত।

আব্দুল্লাহ আল শাহীন, ইউএই

কুয়েত : যথাযোগ্য মর্যাদায় কুয়েতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। শুক্রবার ২১ ফেব্র“য়ারি সকাল ৯টায় কুয়েতের মিসিলায় বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ ও পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। এরপরে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ভাষা শহীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। বাংলাদেশ দূতাবাস কাউন্সিলর ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামানের সভাপতিত্বে ও প্রশাসনিক কর্মকর্তা সাজেদুল ইসলামের সঞ্চালনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণীসমূহ দূতাবাসের কর্মকর্তারা একে একে পাঠ করে শোনান হয়। দিবসের ওপর কুয়েতের কমিউনিটির নেতা, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা বক্তব্য রাখেন। সমাপনী বক্তব্যে বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, অনেক ত্যাগের বিনিময়ে অর্জিত আমাদের এ মাতৃভাষা বাংলা। বাংলা ভাষা এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃতি লাভ করেছে। অন্য সব দেশের মানুষের প্রতি ও তাদের ভাষার প্রতি আমাদের সম্মান করতে হবে তবেই আমাদের বাংলা ভাষার মান ও সম্মান আরও বাড়বে। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর পাসপোর্ট ও ভিসা সচিব জহিরুল ইসলাম খাঁন, দূতাবাসের দ্বিতীয় সচিব নিয়াজ মোর্শেদ, বাংলাদেশ বিমানের কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ হাফিজুল ইসলাম, সোনালী ব্যাংক কর্মকর্তা মো. জাকির হোসেন মজুমদার, রাষ্ট্রদূতের ব্যক্তিগত কর্মকর্তা জিহোন ইসলামসহ দূতাবাসের অন্য কর্মকর্তারা। এছাড়াও বিভিন্ন শ্রেণী পেশার প্রবাসী বাংলাদেশি, কমিউনিটির নেতা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

কুয়েত থেকে

পর্তুগাল : পর্তুগালের প্রাচীন রাজধানী পোর্তোতে নানা আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো, পর্তুগিজ স্পাসো টি অ্যাসোসিয়েশন ও পর্তুগিজ সরকারের সহযোগিতায় যৌথভাবে এ অনুষ্ঠান করেন। পোর্তো শহরে নির্মিত স্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ দূতাবাস লিসবনের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী। এরপর বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও পোর্তো শহরের বেশ কয়েকজন রাজনৈতিক ও স্থানীয় জনপ্রতিনিধি ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। দ্বিতীয় পর্বে পোর্তো শহরের বিখ্যাত এতেনিও কমার্শিয়াল দ্য পোর্তোর অডিটোরিয়ামে একুশের বিশেষ আলোচনা ও নৈশভোজ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও পর্তুগালের জাতীয় সঙ্গীত বাজানো হয়। স্পাসো টি’র সভাপতি জর্জ অলিভেইরা স্বাগত বক্তব্য দেন। শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সাধারণ সম্পাদক আবদুল আলিম ও প্রধান উপদেষ্টা মোশাররফ হোসাইন বাংলাভাষার ইতিহাস ও আন্দোলনের পটভূমি নিয়ে আলোচনা করেন। লিসবনের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী বাংলাভাষায় পর্তুগিজ ভাষার সংশ্লিষ্টতা নিয়ে আলোচনা করেন। পর্তুগিজ-বাংলাদেশ সম্পর্কের দিক নিয়েও আলোচনা করেন। সমাপনী বক্তব্যে সবাইকে ধন্যবাদ জানিয়ে আলোচনা পর্ব শেষ করেন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল। এবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পর্তুগালের ৮ জন বিশেষ নাগরিককে সংবর্ধনা দেয়া হয়।

নাঈম হাসান, পোর্তো, পর্তুগাল থেকে

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত