প্রবাসীদের আনন্দ-মিলনের ঈদ

  যুগান্তর ডেস্ক    ৩০ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইতালি

ইতালিতে উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হয়েছে। ইতালির রোমে পৃথক পৃথক ভাবে একাধিক স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। রোম দূতাবাস বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবাহান সিকদার স্থানীয় সময় সকাল নয়টায় বাংলাদেশিদের সঙ্গে একই জামাতে ঈদের নামাজ আদায় করেন। এসময় রাষ্ট্রদূত বলেন, ঈদ মুসলিমদের জন্য মহা আনন্দের দিন। ঈদ বয়ে আনুক সবার জীবনে সুখ সমৃদ্ধি। বাদ জামাত তিনি বাংলাদেশিদের সঙ্গে কুশল বিনিময় করেন। এ বছর মসজিদসহ কমপক্ষে ত্রিশটি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। মসজিদে রোমা, মসজিদে উম্মাহ ও বৃহত্তর সিলেট জালালাবাদ কল্যাণ সংঘের সভাপতির উদ্যোগে বাঙালি অধ্যুষিত এলাকা তরপিনাত্তারা, লারগো প্রেনেসতে ও কাসিলিনা ভাঙা দেয়ালের খোলা মাঠে সকাল সাড়ে সাতটায় প্রথম জামাত পড়া হয়। এ জামাতে বিপুল সংখ্যক বাংলাদেশিদের

উপস্থিতি ছিল। দীর্ঘ এক মাস রোজা রাখার পর আল্লাহর নৈকট্য ও সান্নিধ্য লাভের আশায় কর্মব্যস্ততার মাঝে ঈদ জামাতে শরিক হন বাংলাদেশিরা। কোনো কোনো স্থানে মুসল্লিদের উপস্থিতি বেশি হওয়ায় পরপর চারটি জামাতের ব্যবস্থা করে দিল মসজিদ কর্তৃপক্ষ। ঈদের শুভেচ্ছা জানান সদ্য দায়িত্বপ্রাপ্ত ইতালি আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি জাহাঙ্গীর ফরাজী, ইতালি বিএনপি, সভাপতি হাজী আবদুর রাজ্জাক, বাংলাদেশ জাসদ আন্তর্জাতিক সম্পাদক অ্যাডভোকেট আনিচুজ্জামান আনিচসহ বিভিন্ন সংগঠনের নেতারা।

সবার উপস্থিতি দেখে মনে দারুণ আনন্দ লেগেছে যেন প্রবাসে একটুরো বাংলাদেশ। নামাজ শেষে বিশ্ব মুসলিম উম্মার শান্তি চেয়ে বিশেষ দোয়া করা হয়। এভাবেই বাংলার সংস্কৃতি বিদেশিদের মাঝে সাড়া ফেলে। ইতালি থেকে

পর্তুগাল

পর্তুগালের বিভিন্ন অঞ্চলের প্রবাসী বাংলাদেশিরা ঈদ উদযাপন করছেন আনন্দ কোলাকুলিতে। লিসবনের মার্তৃম-মুনিজ পার্কে সবচেয়ে বড় ঈদের জামাত হয়। এছাড়াও পর্তুগালের সেন্ট্রাল মসজিদ লিসবনে ঈদ জামাতে অংশ নেন পর্তুগালে বসবাসরত বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসল্লি। ঈদ উদযাপন কমিটি লিসবন পর্তুগালের আয়োজনে ঈদুল ফিতরের জামাতে শরিক হতে শহরের বিভিন্ন জোন থেকে প্রবাসী বাংলাদেশি ছাড়াও ছুটে আসেন পর্তুগালে বসবাসরত বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসল্লি। নামাজ শুরুর আগে বয়ান করেন মার্তৃম-মুনিজ জামে মসজিদের খতিব মাওলানা ইব্রাহিম মোল্লা ও নামাজে ইমামতি করেন বায়তুল মোকাররম জামে মসজিদ লিসবনের খতিব মাওলানা আবু সাঈদ।

পর্তুগাল বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী ঈদ জামাতে অংশ নিয়ে দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী, রাজনীতিকসহ সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

নামাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে প্রবাসী বাংলাদেশিদের প্রাণকেন্দ্র লিসবনের মার্তৃম-মুনিজ বেনফরমসো সড়কে জড়ো হতে থাকেন সবাই।

নাঈম হাসান পাভেল, লিসবন, পর্তুগাল থেকে

আরব আমিরাত

আমিরাতে বসবাসরত মুসলমান প্রবাসী বাংলাদেশিরা তাদের প্রধান এ ধর্মীয় উৎসব আনন্দে পালন করেছে। অন্য বছরের মতো এবারও বাংলাদেশি হিন্দু মুসলমানদের প্রীতি সম্মিলন ছিল কনসাল জেনারেলের বাসভবনে। দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা ভাগাভাগি করেছেন ঈদের আনন্দ। ঈদের নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেছেন। উৎসব আর আনন্দেও নিজেদের সংস্কৃতির বিকাশ করাই এর উদ্দেশ্য। সরকারিভাবে ৪ দিনের ছুটি ও বেসরকারিভাবে ৩ দিনের ঈদের ছুটি ছিল। বিশ্বের নানাদেশ থেকে পর্যটকরা দুবাইয়ে ভিড় জমান। বাংলাদেশি কমিউনিটির নেতারাও নিজেদের মধ্যে পারস্পরিক সেতুবন্ধ মজবুত করতে ঈদ প্রীতি সম্মিলন করেছেন। এখানে থাকা বাংলাদেশিরা ঈদ আর পূজা আনন্দ করে কাটান।

লুৎফুর রহমান, আরব আমিরাত থেকে

কুয়েত

যথাযথ মর্যাদায় কুয়েতে পবিত্র ঈদুল ফিতর উযদাপিত হয়েছে। ঈদ জামাত শেষে বাংলাদেশ দূতাবাস কুয়েত রাষ্ট্রদূত এসএস আবুল কালাম তার বাসভবন কুয়েতের কর্তুবায় বাংলাদেশ হাউসে কুয়েত প্রবাসী বাংলাদেশি ও কমিউনিটি নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় বিএমসি কর্মকর্তা, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্মকর্তা, দূতাবাস কর্মকর্তা ও তাদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন। শুভেচ্ছা বিনিময় শেষে সবাই একসঙ্গে প্রীতি ভোজে অংশগ্রহণ করেন। রাষ্ট্রদূত অতিথিদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং স্থানীয় আইন মেনে চলার জন্য সবাইকে আহ্বান করেন। সাদেক রিপন, কুয়েত থেকে

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter