অনুদান পেল জেদ্দা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল

প্রকাশ : ২৮ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সাগর চৌধুরী, জেদ্দা থেকে

জেদ্দা কনস্যুলেটের মিডিয়া সেন্টারে স্কুলের পরিচালনা পর্ষদের কাছে দুই কোটি টাকার চেক হস্তান্তর করেছেন বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় রাষ্ট্রদূত, স্কুল সুষ্ঠু, নিরপেক্ষ, স্বচ্ছভাবে চালানোর জন্য পরিচালনা পরিষদকে জবাবদিহিতা ব্যবস্থা রাখার পরামর্শ দেন। এ টাকার ব্যয় স্বচ্ছ থাকতে হবে। পরিচালনা পর্ষদের পাশাপাশি স্কুলের অভিভাবকদেরও এদিকে নজর রাখতে হবে। প্রতিমাসে স্কুলের আয়-ব্যয়ের হিসাব অভিভাবকদের কাছে উপস্থাপনের জন্য পরিচালনা পর্ষদের প্রতি পরামর্শ রাখেন তিনি।

প্রাইভেট টিউশনি বন্ধের অনুরোধ করে রাষ্ট্রদূত বলেন, যে কোনো মূল্যে বাসায় বাসায় টিউশনি বন্ধ করতে হবে এটা একদিকে যেমন ছাত্র/ছাত্রীদের ক্ষতি করছে অন্যদিকে এটা সম্পূর্ণ অবৈধ ও বেআইনি।

স্কুলের বর্তমান খারাপ অবস্থার জন্য অতীতের পরিচালনা পর্ষদের ভুল ব্যবস্থাপনাকে দায়ী করে প্রধান অতিথি বলেন একটা সময় ছিল সৌদি প্রশাসনকে ঘুষ দিয়ে স্কুলের লাইসেন্স নবায়ন করা হতো। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী বিদেশের স্কুলগুলোর ব্যাপারে সবসময়ই আন্তরিক আর সেই আন্তরিকতার কারণেই স্কুলকে বাঁচাতে সৌদি আরবে ৯টি বাংলাদেশি স্কুলের উন্নয়নকল্পে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আনার্স কল্যাণ বোর্ড থেকে বিনা সুদে দীর্ঘ মেয়াদে ১০ কোটি টাকার অনুদান দেয়া হয়েছে। প্রথম স্কুলে আধুনিক কম্পিউটার ল্যাব স্থাপনে প্রধানমন্ত্রী খুব দ্রুত আরেকটি বড় অনুদান দেবেন।