পরবাস সংবাদ

পর্তুগালের আন্তর্জাতিক ফিজিকস অলিম্পিয়াডে বাংলাদেশের চারটি ব্রোঞ্জ পদক অর্জন

প্রকাশ : ১১ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

পর্তুগালের ৪৯তম আন্তর্জাতিক ফিজিকস অলিম্পিয়াডে চারটি ব্রোঞ্জ পদক পেয়েছে বাংলাদেশ। বিশ্বের এ লড়াইয়ে পাঁচ সদস্যের বাংলাদেশ দলের চারজনই পদক জয় করেন। তারা হলেন চট্টগ্রাম কলেজের আবরার আল শাদীদ আবীর, নটরডেম কলেজের ইরতিজা ইরাম ও তাহমিদ মোসাদ্দেক, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের রাশেদুল ইসলাম। পর্তুগালের রাজধানী লিসবনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

৮৭টি দেশের ৪৪৭ জন শিক্ষার্থী এবারের প্রতিযোগিতায় অংশ নেন। স্থানীয় ক্যালউইট গুলাবেনকিয়ান ফাউন্ডেশন অডিটরিয়ামে সমাপনী অনুষ্ঠানে ইরতিজা ইরাম, তাহমিদ মোসাদ্দেক, রাশেদুল ইসলাম, আবরার আল শাদীদ আবীর লাল-সবুজের পতাকা নিয়ে পদক গ্রহণ করেন। এছাড়া বাংলাদেশ দলের দু’জন সদস্য তিন পয়েন্টের জন্য সিলভার পদক এবং অন্য একজন দুই পয়েন্টের জন্য অনারেবল মেনশন মিস করেছেন। একটা সমস্যায় পারফেক্ট স্কোর করেছেন নটরডেম কলেজের ইরতিজা ইরাম।

বাংলাদেশ দলের লিডার দলের কোচ অধ্যাপক আরশাদ মোমেন বলেন, ‘একজন সদস্যের একটা সমস্যায় পারফেক্ট স্কোর করা সিলভার জেতার চেয়েও অনেক বড় অর্জন। ফিজিকস অলিম্পিয়াডে ল্যাব পরীক্ষা আমাদের শিক্ষার্থীদের জন্য একটু কঠিন। কেননা আমাদের শিক্ষার্থীদের স্কুলপর্যায়ে ল্যাবে কাজ করার অভিজ্ঞতা অনেক কম। তাই বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য অলিম্পিয়াড কঠিন হয়। সব মিলিয়ে এবারের ফলাফলে দলের কোচ সন্তুষ্ট। এবারের আসরে বরাবরের মতো চীন সব থেকে ভালো করেছে তারপর বাংলাদেশ।’ গত বছর বাংলাদেশ দল আন্তর্জাতিক ফিজিকস অলিম্পিয়াডে প্রথমবারের একটি রৌপ্য পেয়েছিল। এছাড়া গতবারের আসরে বাংলাদেশ তিনটি ব্রোঞ্জ পদক ও একটি সম্মানজনক পদকও পেয়েছিল।

সাহেদ ইব্রাহিম নবী, লিসবন, পর্তুগাল থেকে