দুবাইয়ে মাল্টিকালচারাল ইভেন্টে বাংলাদেশ

প্রকাশ : ১১ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

আরব আমিরাতের বহু সংস্কৃতির শহর দুবাইয়ে প্রথমবারের মতো হয়ে গেল মাল্টিকালচারাল ইভেন্ট। বিশ্বের ৩৫টি ভাষাভাষী স্টলের সঙ্গে অংশ নিয়েছিল বাংলা ভাষা। তুলে ধরা হয়েছে বাংলা ভাষা এবং বাংলাদেশের গৌরবময় ইতিহাস ঐতিহ্য। সেইসঙ্গে উপস্থাপন করা হয়েছে বাংলা ভাষার আন্তর্জাতিক স্বীকৃতির ইতিকথা।

দুবাইয়ের আল গুরাইর সেন্টারে শেখ মোহাম্মদ বিন রাশেদ সেন্টার ফর ইসলামিক কালচার ও দুবাই ওয়াকফের আয়োজনে প্রথমবারের মতো মাল্টিকালচারাল ইভেন্ট ২০১৮ হল। এর উদ্বোধন করেন দুবাই সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ড. মোহাম্মদ ইয়াদা আল কোবাইসি। বিশ্বের ৩৫টি ভাষাভাষীর স্টল এতে নিজেদের ভাষা ও সংস্কৃতি তুলে ধরে। বাংলাদেশের স্টলের সহযোগিতায় ছিল সংহতি সাহিত্য পরিষদ। বিশ্বের একমাত্র রক্তে অর্জিত ভাষা হিসেবে বাংলা এখানেও পেয়েছে মর্যাদা আর আগত দর্শক সুনাম করেছেন। এমনটি জানান দূতাবাসের কর্মকর্তা শহিদ উল্লাহ। নিজেদের দায়িত্ব সারতে পারায় বাংলাদেশি স্টলের আয়োজকরাও খুশি। এমন ধারা আগামীতেও অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন তারা।

ভিনদেশে বেড়ে ওঠা প্রজন্মের কাছে নিজের ভাষা ও সংস্কৃতি গর্বের বিষয়। বিদেশি নাগরিকরা যখন বাংলা ভাষার প্রাচুর্য দেখে প্রশংসা করেন তখন তারা নিজেদের গর্বিত মনে করে জানান মেলায় আসা বাংলাদেশি দ্বিতীয় প্রজন্মের তিশা সেন। তিনি একজন শিক্ষিকাও। বাংলাদেশের সংস্কৃতি স্কুলের বাচ্চাদের সামনে উপস্থাপন করেন বলেও জানান তিনি। বাংলাদেশি স্টলে ছিল বাংলাদেশি প্রবাসীদের ভিড়। তাদের প্রত্যাশা ছিল বিশ্বসভায় এমন করে মাথা উঁচু করে দাঁড়াক প্রিয় বাংলাদেশ।

লুৎফুর রহমান, দুবাই থেকে