ভাইয়াদের জন্য কিছু টিপস

এর মধ্যেই পুরোদমে শুরু হয়ে গিয়েছে বিশ্ববিদ্যালয় ভর্তিযুদ্ধ। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেয়ার জন্য ছুটছে দেশের একপ্রান্ত থেকে অপরপ্রান্তে। নতুন শহরে গিয়ে তারা সম্মুখীন হচ্ছে বিভিন্ন সমস্যার। শিক্ষার্থীদের এসব সমস্যার সমাধানে ফেসবুক-ম্যাসেঞ্জার থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে রাতদিন ঘুরঘুর করছে অসংখ্য বড় ভাই। এসব ভাইয়ার জন্য বিশেষ কিছু টিপস নিয়ে হাজির হয়েছেন মেহেদী হাসান গালিব

  যুগান্তর ডেস্ক    ২৮ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

* ভর্তি পরীক্ষার আগে নিজ বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণের প্রতিটি স্থান সম্পর্কে ভালো করে জেনে নিন। দরকার হলে ছোটখাটো একটি ম্যাপ বানিয়ে বুকপকেটে রেখে দিন। ভর্তি পরীক্ষার্থীরা এসে তাদের হল আর রুম নাম্বার জিজ্ঞেস করলে যদি বলতে না পারেন, তাহলে মুখ দেখানোর উপায় থাকবে না। আর এ খবর যদি কোনোভাবে আপনার বন্ধুরা জেনে যায়, তাহলে বিভাগীয় প্রধান বরাবর পেট খারাপের কারণ দর্শিয়ে এক সপ্তাহের ছুটি নিয়ে নিন।

* ভর্তি পরীক্ষার্থীরা হলে প্রবেশ করার পর অনেক অভিভাবকই আপনাকে নানা প্রশ্নবাণে জর্জরিত করে ফেলতে পারেন, ‘আচ্ছা বাবা, কত পেলে আমার বাবুটা তোমাদের বিশ্ববিদ্যালয়ে চান্স পাবে?’, ‘আমার বাচ্চাটা না অনেক মেধাবী। কিন্তু সমস্যা কী জান- ও একদমই পড়াশোনা করতে চায় না। এখন আমি কী করি বাবা, বল তো।’, ‘আচ্ছা বাবা, তোমাদের ভার্সিটিতে ভালো পড়াশোনা হয় তো?’ ইত্যাদি। এক্ষেত্রে আগের রাত থেকেই এসব প্রশ্নের উত্তর মুখস্থ করে নিন।

* অনেক সময় সন্তানের পরীক্ষা নিয়ে অভিভাবকরা একটু বেশিই দুশ্চিন্তায় পড়ে যান। সেক্ষেত্রে অভিভাবকদের বিভিন্ন মোটিভেশনাল কথাবার্তা শোনাতে পারেন। আগে থেকে মোটিভেশনাল কথাবার্তা বলার অভ্যাস না থাকলে ইউটিউবে কয়েকটা টিউটোরিয়াল দেখে নিতে পারেন।

* ভর্তি পরীক্ষার দিন অবশ্যই নিজ বিশ্ববিদ্যালয়ের লোগো সম্বলিত টি-শার্ট পরিধান করুন। এদিন শহরে হাজার হাজার নতুন শিক্ষার্থী আসায় আখের রস বিক্রেতা থেকে শুরু করে রিকশাওয়ালা পর্যন্ত সবাই দ্বিগুণ ভাড়া দাবি করে বসে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের লোগো আপনাকে কিছুটা হলেও বাঁচিয়ে দেবে।

* ভর্তি পরীক্ষার কয়েকদিন আগেই প্রেমিকা বরাবর ছুটির একটি আবেদনপত্র জমা দিন। ছুটি মঞ্জুর হলে তো কথাই নেই। কিন্তু ছুটি মঞ্জুর না হলে প্রেমিকাকে সঙ্গে নিয়ে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে চলাফেরা থেকে বিরত থাকুন। না হলে ভর্তি পরীক্ষার্থী মেয়েরা বিপদে পড়লেও আপনার কাছে সাহায্য চাইতে আসবে না।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×