ভিনদেশি মজার গল্প

পুনর্মিলনী

  আশরাফুল আলম পিনটু ০৪ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আমরা একই বয়সী কাউকে অনেকদিন পর দেখলে ভাবি, লোকটা কত বুড়িয়ে গেছে! আমাকে নিশ্চয় অতটা বুড়ো দেখায় না!... আমরা এমন করেই ভাবতে ভালোবাসি।

মনে করুন, আমার নাম ক। দাঁত দেখাতে এসেছি। নতুন ডাক্তারের সঙ্গে প্রথম সাক্ষাতের জন্য অপেক্ষা করছি। দেয়ালে টাঙানো তার বিডিএস ডিগ্রি খেয়াল করেছি। ডিগ্রিটা তার পুরো নামের পেছনে দেয়া আছে। নামটা দেখে হঠাৎ লম্বা, হ্যান্ডসাম, কালো চুলের এক ছেলেকে মনে পড়ল। এই একই নামের একজন আমার সঙ্গে কলেজে একই ক্লাসে পড়ত। সেটি প্রায় ৪০ বছর আগের কথা।

এই ডাক্তার যদি সেই ছেলেই হয় তাহলে তাকে তা বলব। দেখি তার প্রতিক্রিয়া কী হয়?

তাকে দেখেই আমার ধারণা বাতিল করে দিলাম। কারণ চেহারা ভাঙা ধূসর চুলের এই টেকো লোকটাকে আমার সেই সহপাঠীর চেয়ে বেশি বুড়ো মনে হচ্ছে। চেহারাটাও খুব বেশি মিলছে না। তবু আমার দাঁতের পরীক্ষা শেষে তার কাছে জানতে চাইলাম, তিনি অমুক কলেজে পড়েছেন কিনা।

‘হ্যাঁ, হ্যাঁ। আমি তো ওই কলেজেই পড়েছি।’ গর্বের সঙ্গে উৎফুল্ল হলেন ডাক্তার।

‘আপনি কবে স্নাতক পাস করেছেন?’ আমি জানতে চাইলাম।

তিনি বললেন, ‘অমুক সালে। আপনি এটি জানতে চাইছেন কেন?’

‘আপনি আমার ক্লাসেরই ছাত্র ছিলেন।’ তাকে বলি আমি।

ডাক্তার আমাকে খুব গভীরভাবে দেখলেন। তারপর সেই কুৎসিত, বুড়োভাম, টেকো, বলিরেখামুখো, ধূসরচুলো অথর্ব গর্দভটা আমাকে জিজ্ঞেস করলেন, ‘আপনি আমাদের কোন সাবজেক্ট পড়াতেন, স্যার?’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×