ইচ্ছেমতো উত্তর

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সুদিপ্ত কুমার নাগ

পরীক্ষার খাতায় আমরা সবাই প্রশ্নের উত্তর বইয়ের ভাষায় লেখার চেষ্টা করি। এসব প্রশ্নের উত্তর যদি বইয়ের ভাষায় না লিখে শিক্ষার্থীরা তাদের স্বাধীনমতো লিখত তবে কেমন হতো প্রশ্নের উত্তরসমূহ তা একবার দেখে নেয়া যাক-

* প্রশ্ন: ‘মাছে-ভাতে বাঙালি’ দ্বারা তুমি কী বোঝ?

উত্তর: মাছে অনেক কাঁটা আছে। আর কাঁটা বেছে মাছ খাওয়ার মতো সময় আমার নেই। আমি সত্যিকার অর্থে মাংস-ভাতে বাঙালি বা চিকেন ফ্রাই, মুরগীর রোস্ট-ভাতে বাঙালি।

* প্রশ্ন: কবি কেন আবারও ধানসিঁড়িটির তীরে ফিরে আসতে চেয়েছেন?

উত্তর: সঠিক করে বলতে পারব না। তবে যতদূর মনে হচ্ছে কবি যার সঙ্গে প্রেম করতেন, হয়তো তার বাসা ধানসিঁড়ির তীরে ছিল। এজন্য কবি ধানসিঁড়ির তীরে আবারও ফিরে আসতে চেয়েছেন।

* প্রশ্ন: কত সালের কত তারিখ ফ্রান্স শেষবারের মতো বিশ্বকাপ ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছিল?

উত্তর: ইন্টারনেটে সার্চ করলেই এর উত্তর খুঁজে পাবেন। ফাও এসব প্রশ্ন করে শিক্ষার্থীদের প্যারা দেন কেন?

* প্রশ্ন: বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নরের নাম কী?

উত্তর: কষ্ট করে প্যান্টের পেছনের পকেট থেকে মানিব্যাগটা বের করুন। তারপর ১০০০ টাকার নোটের গায়ে দেখুন। আপনার কাছে ১০০০ হাজার টাকার নোট না থাকলে কারও কাছ থেকে ধার নিন। নয়তো বাংলাদেশ ব্যাংকের হেল্পলাইনে ফোন দিয়ে জেনে নিন।

* প্রশ্ন: ‘সংঘর্ষের আগে ও পরে মোট গতিশক্তি সমান থাকে’- গাণিতিক যুক্তিসহ বিশ্লেষণ কর।

উত্তর: সংঘর্ষের আগে ও পরে গতিশক্তি মেশিন দিয়ে মেপে দেখুন। যদি দু’বারই গতিশক্তি একই হয়, তাহলে উক্তিটি সঠিক। আর একই না হলে বুঝবেন মেশিনের সমস্যা আছে।

* প্রশ্ন: ‘স্বাধীনতা তুমি’ দ্বারা কবি কী বোঝাতে চেয়েছেন?

উত্তর: কবি কী বোঝাতে চেয়েছেন সেটা আমি কী করে বলব! কবির মনের কথা বোঝা তো সম্ভব না। কেন যে উল্টাপাল্টা প্রশ্ন করে খালি খালি ভেজাল করেন বুঝি না!