৩৮ কিলোগ্রাম বাইকের দাম ৩৩ লাখ

  যুগান্তর ডেস্ক    ২০ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাইকের দাম দিয়ে একটি গাড়ি কেনা সম্ভব! বলা যেতে পারে বিশ্বের সবচেয়ে দামি মোটরসাইকেলের একটি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের কনজ্যুমার ইলেকট্রনিক্স পণ্যের শোতে নতুন একটি ইলেকট্রিক মোটরসাইকেল প্রদর্শিত হয়েছে। ইতিহাসে প্রথমবারের মতো কার্বোন ফাইবার ফ্রেম ব্যবহার করা সাইকেল ও মোটরসাইকেলের মতো দেখতে এই বাহনটির দাম বাংলাদেশি টাকায় ৩৩ লাখেরও বেশি!

সর্বাধুনিক প্রযুক্তির নতুন এই ইলেকট্রিক মোটরসাইকেলের এমন বিশাল মূল্যের পেছনে রয়েছে প্রযুক্তিগত নানা সুবিধা। আর এই মোটরসাইকেলটি তৈরি করেছে নোভাস নামের জার্মানি একটি প্রতিষ্ঠান।

তবে অবাক করার মতো বিষয় হল সর্বাধুনিক প্রযুক্তির নতুন এই ইলেকট্রিক মোটরসাইকেলটির ওজন মাত্র ৩৮ কিলোগ্রাম। যার ফ্রেমের ভেতরে বেশিরভাগ যন্ত্রাংশ লুকানো আছে।

আর একবার চার্জ দিলেই একটানা ৯৬ কিলোমিটার রাস্তা চলতে পারবে এই মোটরসাইকেল। ঘণ্টায় যার সর্বোচ্চ গতি হবে ৯৬ দশমিক ৫ কিলোমিটার।

ইলেকট্রিক মোটরবাইক নিউজ থেকে আরও জানা যায়, মোটরসাইকেলটিতে ব্রেকিং-এর জন্য থাকছে ডুয়াল হাইড্রোলিক ফ্লোটিংক্যালিপার ডিস্ক ব্রেক। এ মোটরসাইকেলে কোনো ইন্সট্র–মেন্ট ক্লাস্টার থাকছে না। এর পরিবর্তে আছে একটি স্মার্টফোন। মোটরসাইকেলের সব তথ্য দেখানোর সঙ্গে ‘ডিজিটাল কি’ হিসেবেও কাজ করবে এ স্মার্টফোন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×