সংরক্ষিত পাঠক আসন

বোমা আতঙ্ক

  তাওহিদুল ইসলাম প্রান্ত ১০ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অফিস থেকে জরুরি ডাক পড়েছে। বউয়ের সঙ্গে কফি পান করতে করতে আড্ডা দিচ্ছিলাম। রোমান্টিক একটা পরিস্থিতি। ইমার্জেন্সি ডাকে রোমান্সের বেলুন ফুটে চুপসে গেল। কোনো এক বিশ্ববিদ্যালয়ে নাকি বোমা পাওয়া গেছে। সরকারি চাকরিদের এ এক জ্বালা, টাইম নেই টেবিল নেই এমনকি চেয়ার পর্যন্ত নেই, যখন-তখন ডাক পড়ে। তার ওপর আমার চাকরি বোমা ডিসপোজাল ইউনিটে। সারাক্ষণ বোমা নিয়ে থাকতে হয়। খোদ ঘরেই একটা বোমার সঙ্গে বসবাস করি! বোমাটাকে কোনো মতে পটিয়ে আজ কিছু রোমান্টিক কথাবার্তা হচ্ছিল এরই মধ্যে আসল উড়ো বোমার খবর।

পুরো টিমের সঙ্গে হাজির হলাম ঘটনাস্থলে। আমাদের টিম লিডার লিয়াকত উদ্দীনকে দেখলে মনে হয় ফু দিলেই উড়ে যাবে! কেমনে যে বোমা ডিসপোজাল ইউনিটের প্রধান হল মাঝে মাঝে ভেবে টাশকি খাই। আমি লিয়াকত উদ্দীনের পেছনে দাঁড়িয়ে আছি, পাছে আমাকেই না আবার বোমাটা নিষ্ক্রিয় করতে বলে। পেছনে দাঁড়িয়েও আমার রক্ষা হল না- আমার নাম ধরে ডাক দিলেন লিয়াকত উদ্দীন।

‘প্রান্ত সাহেব, আপনি আমাদের টিমের সম্ভাবনাময় এক নক্ষত্র। আপনি ভবিষ্যতে আরও অনেক দূর এগিয়ে যাবেন, তাই এ ছোটখাটো বোমা নিষ্ক্রিয় মিশন আপনাকে আরও পরিণত করবে বলে মনে করি। এ বোমাটা নিষ্ক্রিয় করার সম্পূর্ণ দায়িত্ব আপনার।’

লিয়াকত উদ্দীনের মোটিভেশনাল বক্তৃতা শুনে মন চাইছিল লিয়াকত উদ্দীনকে চিবিয়ে খেয়ে ফেলি! আমি লতাপাতা ঘেরা জঙ্গলটার দিকে রওনা দিলাম। মনে মনে দোয়া-দরুদ যা জানা ছিল পড়ে নিয়ে কালো টেপ পেঁচানো জিনিসটা হাতে নিলাম। একটু একটু করে টেপ খুলবার সময় মনে হচ্ছিল ভেতরের হৃৎপিণ্ডটা লাফাতে লাফাতে খাঁচা থেকে বেরিয়ে পড়বে। চোখ আর নিঃশ্বাস বন্ধ করে পুরো টেপ খুলে দেখি একটা বেগুন। স্বস্তির নিঃশ্বাস ফেললাম, এ যাত্রায় তাহলে বাঁচা গেল। তবে ঘরের বোমাটা নিষ্ক্রিয় করার জন্য পৃথিবীতে কোনো বোমা ডিসপোজাল ইউনিট তৈরি হয়েছে কিনা জানা নেই, হলে বাঁচা যেত।

হাটহাজারী, চট্টগ্রাম।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×