ভিনদেশি রসিকতা

কুয়াশা রাতের রেডিও বার্তা

  আশরাফুল আলম পিনটু ০৪ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রচণ্ড কুয়াশার এক রাত। চারদিক অন্ধকার। ভালোভাবে তেমন কিছু দেখা যায় না। এ সময় যুদ্ধবিমান বহনকারী আমেরিকার এক জাহাজ সাগর দিয়ে যাচ্ছিল। কানাডার নিউফাউন্ডল্যান্ড উপকূল পার হওয়ার সময় জাহাজের জুনিয়র রাডার অপারেটর আবছা অন্ধকারে দূরে একটি আলোক বিন্দু দেখতে পেলেন। এরপর কী ঘটেছিল এটা তারই বিবরণ।

রাডার অপারেটর ভাবলেন, এটা অন্য কোনো জাহাজের আলো। আর এটা যদি গতিপথ পরিবর্তন না করে তাহলে তার জাহাজের সঙ্গে সংঘর্ষ অবধারিত। তাই তিনি একটি রেডিও বার্তা পাঠালেন।

আমেরিকান জাহাজের রাডার অপারেটর

‘দুর্ঘটনা এড়াতে দয়া করে আপনার চলার পথ কমপক্ষে ৭ ডিগ্রি দক্ষিণে পরিবর্তন করুন।’

ওদিক থেকে উত্তর এলো : ‘আপনি নিশ্চয় রসিকতা করছেন! আমি আপনাকে পরামর্শ দিচ্ছি, রসিকতা ছেড়ে আপনার গতিপথই পরিবর্তন করুন।’

এরকম জবাব পেয়ে রেগে গেলেন আমেরিকার রাডার অফিসার। তিনি বিষয়টি তার ওপরের কর্মকর্তাকে জানালেন। অবাধ্যতার ঘটনাটিও রিপোর্ট করলেন। এর ফলে আমেরিকার জাহাজের ক্যাপ্টেন দ্বিতীয় বার্তা পাঠালেন : ‘আমি আমেরিকার যুদ্ধবিমান বহনকারী জাহাজ থেকে বলছি, আমার বিশ্বাস, পদমর্যাদায় আমি তোমার চেয়ে বড়। আমি তোমাকে সরাসরি নির্দেশ দিচ্ছি- এক্ষুণি তোমার গতিপথ পরিবর্তন করো!!!’

কানাডার রেডিও অপারেটর

‘এটা কোনো জাহাজ নয়, একটা বাতিঘর! আপনাকে আমার পরামর্শ- একে পরিহারের দ্রুত পদক্ষেপ নিন।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×