অপ্রকাশিত সূত্র এবং এর প্রয়োগ

  মুহসিন ইরম ০৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মায়ের সূত্র

পাশের বাসার বিলকিস ভাবির ছেলে ভাত খায় এবং তার নিজের ছেলেও ভাত খায়। সুতরাং পাশের বাসার বিলকিস ভাবির ছেলের মতো তার ছেলেকেও জিপিএ ফাইভ পেতে হবে।

প্রয়োগ

বিলকিস ভাবির ছেলে ভাত খায় তুইও ভাত খাস। তাইলে ওই পোলা জিপিএ ফাইভ পাইলে তোর পাইতে সমস্যা কী?

পাশের বাসার ভাবীর সূত্র

নিজের বাসার খবর রাখার জন্য অনেকেই আছে। সবসময় পাশের বাসার খবর রাখতে হবে। ব্যর্থতার খবর চেপে গিয়ে সফলতাগুলো ফলাও করে বলে ভাবির মনে ঈর্ষা জাগাতে হবে।

প্রয়োগ

বুঝলেন ভাবি, আমার ছেলেটা তো এবার এসএসসিতে এ প্লাস পাইছে। দাম বেশি বলে আজকে মিষ্টি আনতে পারি নাই। শুনলাম আপনার ছেলে নাকি আবারও ফেল করেছে!

বন্ধুর সূত্র

বন্ধুর কাছে টাকা ধার চাওয়ার কোনো রাইট টাইম নাই। যখনই টাকা ধার চাওয়া হবে তার একটু আগেই বন্ধু টাকা খরচ করে ফেলবে।

প্রয়োগ

ইশ রে... তোর টাকা লাগব আধঘণ্টা আগে জানাইতি। একটু আগে আমি অযথাই রেস্টুরেন্টে খেয়ে ৫০০ টাকা বিল বানিয়ে এলাম। এখন হাত একেবারে খালি।

বিক্রেতার সূত্র

সকল ক্রেতাকেই বলতে হবে অন্যদের ফিক্সড প্রাইজের পর ছাড় দেয়া হয় না। তার কোনো এক আত্মীয়ের চেহারার সঙ্গে হুবহু মিল থাকায় এই ক্রেতাকেই কেবল বিশেষ ছাড় দেয়া হচ্ছে।

প্রয়োগ

ঈমানে কইলাম ভাইজান, আমার পাড়াতো ভাইয়ের শ্বশুরের বন্ধুর চেহারার সঙ্গে আপনার চেহারার হুবহু মিল। তাই যা দাম আসে তার ওপর আরও ৫ পার্সেন্ট ছাড় দিয়া দিলাম।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×