কেউ খেলে কেউ দেখে কেউ কোপায়

প্রকাশ : ০৩ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ইমন চৌধুরী

প্রেমিকার বাড়িতে বসে নতুন কেনা থ্রিডি টিভিতে ফুটবল ম্যাচ দেখছিল ফুটবল ভক্ত আসিফ। হঠাৎ টের পেল, তার হবু শ্বশুর বাড়িতে এসে হাজির। তাও আসছেন একেবারে ড্রইংরুমের দিকেই।

প্রাণ বাঁচাতে আর কোথাও পালানোর জায়গা না পেয়ে শেষে টিভির পেছনেই ঠাঁই নিল আসিফ। এদিকে প্রেমিকার বাবাও এসে বসলেন টিভির সামনে। খেলা দেখতে। দেখছেন তো দেখছেন- নড়াচড়ার নাম নেই।

আসিফ দেখল, এখানে বসে থাকলে ম্যাচটা আর দেখা হবে না। তাই সহ্য করতে না পেরে সে টিভির পেছন দিক থেকে বের হয়ে এলো। তাকে দেখে তার হবু শ্বশুর তো ভীষণ অবাক। বিস্মিত কণ্ঠে বললেন, ‘আরে! একে কখন লাল কার্ড দিল রেফারি? দেখলাম না তো!’

প্রিয় পাঠক, বিশ্বকাপ ফুটবল কড়া নাড়ছে দুয়ারে। আর মাত্র কয়েকটা দিন। কিন্তু উত্তাপ এবং উত্তেজনা ছড়িয়ে পড়েছে এর মধ্যে। বাংলাদেশের টেকনাফ থেকে তেঁতুলিয়া এখন একটাই আলোচনার বিষয়।

গুলশানের শফিক থেকে ভুরুঙ্গামারির রফিক- সবার মুখেই এক আলোচনা। সেটা ফুটবল। আসিফের হবু শ্বশুরের মতো আমাদের বুদ্ধি হাঁটুতে থাকলেও সমস্যা নেই। ফুটবল কিন্তু আমরা ভালো বুঝি।

আমরা বিশ্বকাপে খেলি বা না খেলি তাতেও সমস্যা নেই। আলোচনা, তর্ক, মারামারি এমনকি কোপাকুপি সবই চলবে। এর মধ্যে শুরুও হয়ে গেছে। নারায়ণগঞ্জে আর্জেন্টিনা সমর্থক পিতা-পুত্রকে কুপিয়ে জখম করেছে ব্রাজিল সমর্থকরা। এটা কে ট্রেলার বলতে পারেন। বিশ্বকাপ শুরুর সঙ্গে সঙ্গে হয়তো মূল সিনেমা দেখার সুযোগ পেয়ে যাবেন আপনারা।

হুজুগে বাঙালি বলে কথা। তবে আমরা আনন্দের পক্ষে। আমরা চাই আপনারা আনন্দ করুন, খেলা নিয়ে আলোচনা করুন, চায়ের টেবিলে ঝড় তুলুন। কিন্তু হাতাহাতি এবং কোপাকুপি থেকে বিরত থাকুন।

মনে রাখবেন, ধূমপান যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তেমনি কোপাকুপিও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাছাড়া খেলা নিয়ে অহেতুক উত্তেজিত হবেন না। তাতে প্রেসার বাড়বে। প্রেসার বাড়লে ডাক্তার প্রেসারের ওষুধ ধরিয়ে দেবে। আর প্রেসারের ওষুধেরও এখন ম্যালা দাম।

এই দুর্মূল্যের বাজারে বাড়তি চাপ কেন নেবেন? তার চেয়ে চাপমুক্ত থাকুন। ঠাণ্ডা মাথায় খেলা দেখুন। মাথা ঠাণ্ডা রাখতে প্রয়োজনে বরফ কুচি দিয়ে বেলের শরবত পান করুন। ভালো কথা, বেলটা দেখেশুনে কিনবেন। আজকাল তো আবার সবকিছুতেই ভেজাল!