মশার উপদ্রব রোধে করণীয়

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  তারেকুর রহমান

এখনকার যুগে কয়েল দিলেও মশা মরে না। বরং কয়েলের ওপরই বসে থাকে মশা মশাই। তাই এই সুযোগ কাজে লাগান। কয়েলে বিষ ঢেলে দিন। ভুল করে মশা যদি একবার কয়েলে কামড় দেয় তাহলেই খেল খতম!

*

খুব গরম পড়ছে ইদানীং। রাতের বেলায় ফ্যান বন্ধ করে ঘুমান। গরমে আপনার শরীর ভিজে যাবে। আর ভেজা শরীরে মশা কামড় দিলে ঘামে হাবুডুবু খেয়ে মরে যাবে।

*

যতই গরম পড়ুক আপনি গোসলের ধারে কাছেও যাবেন না। দিনের পর দিন গোসল না করলে আপনার শরীর থেকে দুর্গন্ধ ছড়াবে। আর এই দুর্গন্ধের ফলে মশা আপনার আশপাশে এলেই জ্ঞান হারিয়ে মারা যাবে। মানুষই মারা যাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না, আর সেখানে মশা তো তুচ্ছ ব্যাপার।

*

স্ত্রীর সঙ্গে ঝগড়া বাধিয়ে দিন। অতিরিক্ত শব্দ দূষণে মশা হার্ট এটাক করে মারা যাবে। কিছুদিন এরকম ঝগড়া চললে মশার বংশ নির্বংশ হয়ে যাবে।

*

সারা শরীরে তেল মাখুন। মনে রাখবেন কোনো জায়গা যেন বাদ না পড়ে। মশা কামড় দিতে গেলে পিছলা খাবে। কোনোভাবেই আপনার শরীরে মশা তার হুল ঢোকাতে পারবে না।

*

আপনার বাসার আশপাশে ব্যাচেলর মেস থাকলে ওদের কয়েকটা বিবর্ণ জামাকাপড় নিয়ে আসুন। মশার উৎপাত বেড়ে গেলে হালকা জামাকাপড় নাড়াচাড়া করুন। কিছুক্ষণের মধ্যেই ফলাফল পেয়ে যাবেন। দেখবেন সব মশা জ্ঞান হারিয়ে মাটিতে পড়ে আছে।

*

বাসায় সবসময় টিভিতে নিউজ চালিয়ে রাখুন। আপনি বিরক্ত না হলেও মশা একই রকম নিউজ বারবার শুনতে শুনতে বিরক্ত হয়ে বাসা ছেড়ে

চলে যাবে।