ইসার উম্মতের জন্য মহানবীর নসিহত

  আহমাদ উল্লাহ ২৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নাম তার শামউন ইবনে ইয়াহুদা। খ্রিস্ট ধর্মের পাদ্রী তিনি। তার বংশধররা ছিলেন ইসা নবীর হাওয়ারী। অর্থাৎ বিশেষ প্রচারক। কিছু বিষয় তিনি নবীজির কাছে জানতে চান। নবীজির প্রজ্ঞাপূর্ণ উত্তর পেয়ে তিনি তার প্রতি ইমান আনেন। শেষ নবীর নবিত্বকে তিনি মেনে নেন।

আকল বা বুদ্ধি বস্তুটি কী? তার প্রকৃতি কেমন সে জানতে চায়। নবীজি নরম করে হেসে তাকে বলতে থাকেন। অজ্ঞতাকে দূর করে আকল নফসকে মুক্ত করে। নফস মানে প্রবৃত্তি। এটি ভয়ংকর এক পশুর মতো। নফসকে যদি আকল খাটিয়ে শাসন করা না যায় তাহলে সেও পাগলা কুকুরে রূপ নেয়। বলা যায় আকল হচ্ছে অজ্ঞতার শাসন ক্ষমতা ধারণকারী।

আল্লাহ আকল বানিয়ে বললেন- সামনে ফের। সে ফিরল। আবার বললেন পেছনে ফের। সে ফিরল। খুশি হয়ে আল্লাহ বললেন, শপথ করছি আমার মর্যাদার। তোমার চেয়ে বড় আর মূল্যবান কিছুই সৃষ্টি করিনি আমি। শুরু করব তোমাকে দিয়ে, শেষও তোমাকে দিয়েই করব। পারিশ্রমিক ও পুণ্যকর্ম তোমার থেকেই বেরোবে। শান্তি ছড়াব তোমার থেকেই।

তারপর। ধৈর্য ও সহিষ্ণুতা বেরোল আকল ফুঁড়ে, ধৈর্য ফেঁড়ে বেরোল জ্ঞান। জ্ঞান ফুটিয়ে তুলল পরিপক্ব চিন্তা। এখান থেকেই চারিত্রিক পবিত্রতা ফুটল। পবিত্রতা থেকে ফুটল সংযম, লজ্জা তৈরি হল এই সংযমেই। ব্যক্তিত্ব থেকে স্থিরতা ও সততা বেরিয়ে এলো। সততা থেকেই মন্দকে ঘৃণা করা বেরিয়ে এলো। মন্দকে ঘৃণা করতে করতে উপদেশদাতার জন্ম হল।

এতক্ষণ শোনানো হল কল্যাণের ১০টি বিষয়। এর প্রতি বিষয়ের আবার ১০টি করে প্রকারভেদ রয়েছে।

হিজরি চতুর্থ শতকে লেখা আবু মুহাম্মদ হাসান হাররানির আরবি গ্রন্থ তুহাফুল উকুল। সে সময় অনেক খেটে-খুঁটে আহলে বাইত বিরোধীদের রক্তচক্ষু এড়িয়ে এ গ্রন্থে তিনি নবী পরিবারের উপদেশগুলো জড়ো করেছেন। শুধু যুগান্তর পাঠকের জন্য দুর্লভ এসব উপদেশ একটু একটু করে উপস্থাপন করছেন ব্যতিক্রমী লেখক ও কোরআন ভাবুক। হ[চলবে]

লেখক : সাংবাদিক ও শিশু সাহিত্যিক

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×