বইমেলায় ইদ্রীস কান্ধলবীর বিশ্বনবী (সা.)

  যুগান্তর ডেস্ক ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বইমেলায় ইদ্রীস কান্ধলবীর বিশ্বনবী (সা.)
বইমেলায় ইদ্রীস কান্ধলবীর বিশ্বনবী (সা.)

বাংলা একাডেমি প্রাঙ্গণে অক্ষরের বৃষ্টি ঝরিয়ে ফুটেছে ভাষার ফুল। ফুলের পাপড়ির মতোই ভাষা হেসে-নেচে-ঘুমিয়ে থাকে বইয়ের কোলে। বই থাকে স্টল-প্যাভিলিয়নে।

ফুলের মনকাড়া সুবাস যেমন প্রেমিক হৃদয়ে শিহরণ জাগায়, ঘর ছেড়ে বাগানে টেনে নিয়ে যায় ফুলপ্রেমীকে, তেমনি বইও পাঠকের মনে মুগ্ধতা ছড়িয়ে নিয়ে আসে ভাষার বাগানখ্যাত বইমেলার নূরানি আসরে। নূরানি আসরের সব বই-ই নূরানি। তবে কিছু বইয়ের নূরের ঝলক একটু বেশিই মনে হয় অন্যসব বই থেকে। যে ঝলক আটকে দেয় চোখের পলক। আল্লামা ইদ্রীস কান্ধলবী (রহ.)-এর ‘বিশ্বনবী (সা.)’ তেমনি একটি নূরানি ফুল। বিশ্ব ইতিহাসে যা সেরা সিরাতে রাসূল।

ইবনে ইসহাক থেকে শুরু করে এখন পর্যন্ত নবী জীবনের ওপর লক্ষাধিক বই লেখা হয়েছে। আরও লেখা হচ্ছে এবং হবে। একজন মানুষকে আবিষ্কারের এ নেশার দৃষ্টান্ত দ্বিতীয়টি আর নেই। কেন নবী জীবনকে জানতে হবে, নবীকে আবিষ্কার করতে হবে যুগে যুগে নতুনভাবে- এ প্রশ্নের উত্তর দিয়েই শুরু হয়েছে ‘বিশ্বনবী (সা.)’।

ভূমিকায় লেখক বলেন, ‘প্রত্যেক মুসলমানের জন্য নিজেকে জানা যতটা জরুরি, মুহাম্মদ (সা.) সম্পর্কে জানা আরও বেশি জরুরি। যে মানুষ ঈমানের ফুল মুহাম্মদ রাসূলকে জানেনি, সে কীভাবে ইসলামের বাগানে ভ্রমর হয়ে জান্নাতি ফুলের মধু আহরণ করবে। ঈমানের অস্তিত্ব টিকে আছে মুহাম্মদি ফুলের রৌশনের ওপর। এ নূরানি ফুলের সুঘ্রাণ ছাড়া ঈমানের বাগানে হাঁটা যেমন অর্থহীন, তেমনি বড় ধরনের অপরাধও।’

নবী জীবনের প্রতিটি দিক কোরআন-হাদিস ও তাফসিরের আলোকে আলোচনা করেছেন লেখক। এ ক্ষেত্রে শুধু সহিহ বর্ণনার ওপরই নির্ভর করেছেন তিনি। পাশ্চাত্য লেখকরা রাসূল (সা.)-এর ওপর যেসব অভিযোগ করেছেন, মুসলিম লেখকদের কেউ কেউ তাতে প্রভাবিতও হয়েছেন; বিজ্ঞান-দর্শনের আলোকে ওই সব অভিযোগের সুন্দর উত্তর দিয়েছেন নবীপ্রেমিক ইদ্রীস কান্ধলবী (রহ.)।

‘ভাষার মাসে এমন একটি গ্রন্থ বাংলা ভাষাভাষী পাঠকের হাতে তুলে দিতে পেরে মহান আল্লাহর শোকরিয়া আদায় করছি। সৃজনশীল গ্রন্থের পাশাপাশি বিভিন্ন ধর্মীয় গ্রন্থ প্রকাশেও এগিয়ে আমরা। পবিত্র কোরাআন, বুখারি-মুসলিমসহ সিহাহ সিত্তার বাইরেও অনেক বিখ্যাত হাদিস ও ধর্মীয় গ্রন্থ প্রকাশ করেছি। এরই ধারাবাহিকতায় প্রকাশ হল- মাওলানা ইদ্রীস কান্ধলবী (রহ.) রচিত অমর সিরাত গ্রন্থ ‘বিশ্বনবী (সা.)’ বলছিলেন বইটির প্রকাশক আলহাজ মোহাম্মদ সালাউদ্দিন।

মূল বইটি উর্দু ভাষায় রচিত। অনুবাদ করেছেন শাইখুল হাদিস মুফতি আবদুস সালাম। সম্পাদনা করেছেন মুফতি কামরুল ইসলাম কামাল। সৃজনশীল প্রকাশনী সালাউদ্দিন বইঘর থেকে প্রকাশিত ‘বিশ্বনবী (সা.)’ পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার ৬৩৫-৬৩৬ নম্বর স্টলে। ৮৭২ পৃষ্ঠার বইটির মূল্য ১০৫০ টাকা। ঘরে বসে বইটি পেতে ফোন করুন ০১৯৮৫০৮০৯৪৪ এই নম্বরে।

ইসলাম ও জীবন ডেস্ক

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter