নিঃশ্বাসে আল্লাহ বিশ্বাসে আল্লাহ

  সাকী মাহবুব ২২ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আল্লাহু আকবার

তাওহিদ শব্দের অর্থ একত্ববাদ। আল্লাহতায়ালাকে এক ও অদ্বিতীয় বিশ্বাস করার নামই তাওহিদ। তাওহিদের কেন্দ্রীয় বিষয় হল আল্লাহ এক ও অদ্বিতীয়। তিনি অনাদি ও অনন্ত। তাঁর সমকক্ষ বা সমতুল্য কিছুই নেই। তিনিই একমাত্র মাবুদ। সব প্রশংসা ও ইবাদত একমাত্র তারই প্রাপ্য। তিনি সব গুণের আধার। তিনি চিরস্থায়ী, চিরঞ্জীব, শাশ্বতও সত্য। তিনি সৃষ্টিকর্তা, পালনকর্তা, রক্ষাকর্তা, পুরস্কারদাতা, শাস্তিদাতা। তাঁর গুণাবলীর সঙ্গে কোনো কিছুরই তুলনা করা যায় না। তাঁর তুলনা একমাত্র তিনি নিজেই। ইমানের সর্ব প্রথম ও সর্ব প্রধান বিষয় হল তাওহিদ। ইসলামের সব শিক্ষা ও আদর্শই তাওহিদের ওপর প্রতিষ্ঠিত। তাওহিদের শিক্ষা প্রতিষ্ঠার জন্যই সব নবী আজীবন সংগ্রাম করেছেন। এমন কোনো নবী ছিলেন না যিনি তাওহিদের কথা বলেননি। বরং সব নবী-রাসূলই তাওহিদের শিক্ষা প্রচার করেছেন। তাওহিদের জন্যই হজরত ইবরাহিম (আ.)কে আগ্নিকুণ্ডে ফেলা হয়েছিল, ইউনুছ (আ.) মাছের পেটে গেছেন, মুসা আ. ফেরাউনের সঙ্গে লড়েছেন, আমাদের প্রিয়নবী (সা.) মক্কা থেকে মদিনায় হিজরত করেছেন। এক কথায় মানব জীবনে তাওহিদের প্রভাব ব্যাপক।

তাওহিদে বিশ্বাস মানুষকে দুনিয়া ও আখেরাতে সফলতা এনে দেয়। কেননা তাওহিদ মানুষকে আল্লাহর পরিচয় দান করে। এর মাধ্যমে মানুষ আল্লাহতায়ালার ক্ষমতা ও গুণাবলি জানতে পারে। দুনিয়ার কাজকর্মের জন্য মানুষকে পরকালে আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে- এ শিক্ষা তাওহিদের মাধ্যমে লাভ করা যায়। এ শিক্ষা নিয়ে মানুষ অন্যায় কাজ থেকে বিরত হলে সে আখিরাতে সফল হবে।

তাওহিদে বিশ্বাস মানুষকে আত্মসচেতন ও আত্মমর্যাদাবান করে। মানুষ আল্লাহ ছাড়া অন্য কারও সামনে মাথা নত করে না। তাওহিদে বিশ্বাস না করলে মানুষ বিপথগামী হয়ে যায়। তাওহিদে বিশ্বাস মানুষের মধ্যে আত্মসম্মানবোধ ও আত্মসচেতনতা জাগিয়ে তোলে। তাওহিদ বা আল্লাহর একত্ববাদে মানুষকে এক জাতিত্ব বোধ এনে দেয়। ফলে মানুষ একে অপরের ভ্রাতৃত্ব ও সহমর্মিতায় উদ্বুদ্ধ হয়। তাওহিদে বিশ্বাস মানুষকে এক আল্লাহর প্রতি নির্ভরশীল করে। ফলে যাবতীয় বিপদে-আপদে, দুঃখ-কষ্টে মানুষ হতাশ বা নিরাশ হয় না। বরং আল্লাহর ওপর ভরসা রেখে কাজ করতে থাকে এবং সাফল্য লাভ কর। আসুন, আমরা দৃঢ়ভাবে তাওহিদে বিশ্বাসি হই।

লেখক : শিক্ষক, প্রাবন্ধিক

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×