ইফতার পেল না শিশুটি

  মোহাম্মদ তালহা তারীফ ২৪ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মহল্লার খোলা মাঠে ইফতার মাহফিল। ব্যানার ফেস্টুনে ছেড়ে গেছে। শোনা যাচ্ছে মাইকের আওয়াজ। দাওয়াত দেয়া হচ্ছে ইফতারে অংশগ্রণের। বলা হচ্ছে বিশেষ অতিথিদের নাম। মহল্লার বিশিষ্ট দানবীর, সমাজসেবক এবং ব্যবসায়ীরা আজকের ইফতার মাহফিলের বিশেষ অতিথি। প্রধান অতিথি হলেন গরিবের বন্ধু, এলাকার মরুব্বি, আমাদের প্রিয় হাজী সাহেব। কত কি উপাধি তার। ইফতারির বাকি ৩০-৪০ মিনিট। আলোচনা শুরু হল। বিশেষ অতিথিরা প্রধান অতিথির প্রশংসায় পঞ্চমুখ। উপস্থিত সুধীদের টেবিলে বাহারি ইফতারি। জুস, ফল, চিকেন, ছোলা পেঁয়াজুসহ আরও কত খাবার। মাগরিবের আজান হল। অতিথিরা একে অপরের প্রশংসাই করল শুধু। যে নবীর ওসিলায় ইফতার মাহফিল হল তার প্রশংসা করার একটুও সময় হল না কারও। নবী বলেছেন, ইফতার সামনে নিয়ে দোয়া করলে কবুল হয়। ইফতার হল নবীকে স্মরণ করল না কেউ। দোয়ার প্রয়োজন মনে হল না কারও। খাচ্ছে সবাই। কত খাওয়া যায়। অর্ধেক খেয়ে রাখছে টেবিলে। নিচে ফেলছে ইফতার। রেখে দিচ্ছে কেউ। অপচয় করা হচ্ছে মূল্যবান এ ইফতার সামগ্রী।

আলামিন, বয়স তার ১৩। ভাড়া থাকে। রোজা রাখে সে। আশা নিয়ে গিয়েছিল ইফতার মাহফিলে। আশা পূরণ হল না এই ভাড়াটে শিশুটির। পরিচয়হীন বলে ইফতার পেল না আলামিন। আয়োজকরা তার খোঁজও নিল না। নষ্ট হল ইফতার। ইফতার মাহফিলে অসহায় গরিব ইফতারি পেল না। আজ পাড়ায় পাড়ায় ইফতার মাহফিল হচ্ছে এলাকার হাজী, ধনবান ব্যক্তিদের জন্য। যে মাহফিলে আল্লাহর প্রশংসা নেই, দয়াল নবীর মিলাদ নেই, দেশ ও দশের জন্য দোয়া নেই, গরিব অসহায়, মুসাফিরদের ইফতার নেই- সেটা তো ইফতার মাহফিল হতে পারে না। রহমতের নবী আমাদের শিক্ষা দিয়েছেন, একটি খেজুর কিংবা এক গ্লাস পানি দিয়ে হলেও ইফতারি করাও। তার সাওয়াব তুমি পাবে। আজ বিবেককে জাগ্রত করার সময় হয়েছে। হাজী হয়ে রোজা রেখে মুসল্লি হয়ে ২০ রাকাত তারাবি পরে দামি ইফতার করে কি লাভ? যদি পথশিশুরা ইফতার না পায়।

লেখক : শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×