উপবাস থাকার নাম রোজা নয়

  মাওলানা নিজামুল ইসলাম ২৪ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোজা ফারসি শব্দ। এর পারিভাষিক অর্থ সম্পর্কে আল্লামা জুরজানী (রহ.) বলেন, নিয়তের সঙ্গে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও স্ত্রী সহবাস এবং সব ধরনের পাপাচার অশ্লীলতা থেকে বিরত থাকার নাম হচ্ছে সাওম তথা রোজা। রোজার পবিত্রতা হচ্ছে পানাহার পরিত্যাগ করার পাশাপাশি সব ধরনের পাপাচার অশ্লীলতা থেকে অবশ্যই বিরত থাকতে হবে। কারণ রোজা পালনের মূল উদ্দেশ্য পানাহার ত্যাগ করা নয়, বরং যাবতীয় অন্যায় অনাচার ব্যভিচার পাপাচার অশ্লীলতা এবং লোভ, ক্রোধ সংবরণ করে তাকওয়া অর্জন করাই সিয়াম সাধনার লক্ষ্য। হজরত আবু হুরায়রা (রা.) বলেন, রাসূল (সা.) ইরশাদ করেছেন, এমন অনেক রোজাদার আছে, তাদের রোজায় শুধু পিপাসাই বাড়ে, কিন্তু আল্লাহর নৈকট্য অর্জিত হয় না। (মিশকাত : ১৯১৭ হাদিস)

রোজার জন্য পানাহার ত্যাগ করার পাশাপাশি অবশ্যই দেহের সব অঙ্গ প্রত্যঙ্গকে যাবতীয় পাপাচার থেকে হেফাজত করতে হবে। এ সম্পর্কে ওলামায়ে কেরামগণ রোজার কয়েকটি আদব জানিয়েছেন। রোজাদারদের বিষয়গুলোর প্রতি লক্ষ্য রাখা জরুরি। দৃষ্টির হেফাজত করা। এমনকি নিজ স্ত্রীর প্রতিও যেন কামভাবের দৃষ্টি না পড়ে লক্ষ্য রাখতে হবে। জবানের হেফাজত করা। মিথ্যা, বেহুদা কথাবার্তা, গিবত, তথা অন্যের দোষ চর্চা করা, অশ্লীল কথাবার্তা, ঝগড়া-বিবাদ ইত্যাদি। এসব অভ্যাস থেকে সর্ব অবস্থায় জবানকে হেফাজত করা ও কানের হেফাজত করা।

লেখক : শিক্ষার্থী, আল-কোরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×