বইমেলায় তরুণ আলেমদের বই

  তানজিল আমির ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বইমেলায় তরুণ আলেমদের বই

ভাষার মাস ফেব্রুয়ারি। ভাষাকে কেন্দ্র করে পুরো মাসটি উদযাপিত হয় বিভিন্ন আয়োজনে। একুশের বইমেলা এ মাসের অন্যতম আয়োজন। মাসব্যাপী এ মেলা এখন বাঙালির প্রাণের উৎসবে পরিণত হয়েছে।

বইমেলা বাঙালির সার্বজনীন উৎসব। একটি জাতিগোষ্ঠীর সভ্যতা বিনির্মাণ ও জ্ঞানগত উন্নয়নে এমন মেলা ব্যাপক কার্যকরী ভূমিকা রাখে। সাহিত্য, গল্প, উপন্যাস, কবিতা, গবেষণা জার্নালসহ বিষয়ভিত্তিক বইয়ের বিপুল সমাহার পাঠকদের সামনে তুলে ধরে জ্ঞানের বিস্তৃত জগৎকে। তাই তো বইপ্রেমিকরা বছরের পুরো সময়টুকু অপেক্ষা করে প্রাণের এ মেলার জন্য।

মেলা থেকে সংগ্রহ করে প্রিয় লেখকদের নতুন নতুন বই। দুঃখজনক বাস্তবতা হল বইমেলায় বিভিন্ন বিষয়ের অনেক সমাহার থাকলেও ধর্মীয় বই ও প্রকাশনার সংখ্যা খুবই কম। গল্প, উপন্যাস, প্রবন্ধের পাশাপাশি একজন পাঠকের ধর্মীয় বইয়ের চাহিদা অবশ্যই আছে। কিন্তু পাঠকরা এ বিষয়ে তেমন বই খুঁজে পান না। যে কারণেই হোক বিগত চল্লিশ বছর ধরে এভাবেই চলছে। আশার কথা হল ইসলামী ভাবধারার তরুণ লেখকরা মেলায় স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করে বই প্রকাশ করছেন। প্রতি মেলাতেই মাদ্রাসা পড়ুয়ারা গল্প, উপন্যাস, অনুবাদ ও কবিতার বই বের করছেন। এ ধারাবাহিকতার ব্যত্যয় ঘটেনি এ বছরও। মেলায় প্রকাশিত তরুণ আলেমদের নির্বাচিত এমন কয়েকটি বইয়ের টুকিটাকি জেনে নেয়া যাক।

পাপ: গল্পকার সাব্বির জাদিদের উপন্যাসগ্রন্থ পাপ। ইসলাম ধর্মে ফেরেশতা বিষয়ক ধারণা পাওয়া যায় এ গ্রন্থে। মানুষ এবং ফেরেশতার মৌলিক পার্থক্য পাপের চেতনায়। মানুষ পাপ করতে পারে, ফেরেশতাদের পাপ করার ক্ষমতা নেই। কোনো এক শ্যামল ভূখণ্ডে মানুষ এবং ফেরেশতা যদি পাশাপাশি বসবাস শুরু করে, কেমন হবে সেই ভূখণ্ডের গল্প? ‘পাপ’ তেমনই ভূখণ্ডের আখ্যান। একুশে বইমেলার ১৬নং প্যাভিলিয়ন ঐতিহ্য প্রকাশনী উপন্যাসটি প্রকাশ করেছে। সাব্বির জাদিদের গত বছর প্রকাশিত ‘একটি শোক সংবাদ’ গল্পের বইটিও পাওয়া যাচ্ছে ঐতিহ্যের প্যাভিলিয়নে। এবারের মেলায় তরুণ আলেম লেখক আমিন ইকবাল নিয়ে এসেছেন প্রবন্ধ বই ‘সভ্যতার ভাঙা মুখ’। ‘সভ্যতার ভাঙা মুখ’ সমাজচিত্রধর্মী গ্রন্থ। এতে সমাজের বাস্তব কিছু চিত্র তুলে ধরা হয়েছে; যা অসঙ্গত। অতি-আধুনিকতার নামে আমাদের যুবসমাজ কোন পথে হাঁটছে, তারুণ্য কিভাবে পথভ্রষ্ট হচ্ছে, ধর্মপালনের নামে কি ধরনের ভণ্ডামি চলছে- সে সব বর্ণনা রয়েছে পাতায় পাতায়। আছে নৈতিকভাবে দেওলিয়া হয়ে পড়া একশ্রেণীর বুদ্ধিজীবীর মায়াকান্না এবং মুসলিম সমাজব্যবস্থা ভেঙে দিতে তাদের দূরভিসন্ধির কথা। আমাদের ঝিমিয়ে পড়া চেতনাকে খানিকটা হলেও জাগ্রত করবে বইটি। কাজী যুবাইর মাহমুদের প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে দাঁড়িকমা প্রকাশনী।

একফোঁটা রোদ একফোঁটা জল: তরুণ কবি কাউসার মাহমুদ লিখেছেন তার প্রথম কাব্যগ্রন্থ ‘একফোঁটা রোদ একফোঁটা জল’। মোট ৫৯টি কবিতা রয়েছে কাব্যগ্রন্থে। কবি হিসেবে কাউসার তরুণ হলেও তার কাব্যে রয়েছে নান্দনিকতা। তার কবিতা নিভৃত ব্যক্তিসত্তাকেও নিবিড়ভাবে স্পর্শ করবে। দারিদ্র্য, প্রেম ও প্রকৃতি ভাবনার কবিতাগুলো সূক্ষ্ম নিবিড়তায় ছুঁয়ে যাবে মন ও মনন। তার কবিতার কয়েকটি লাইন এমন- ‘পেলব মসৃণ হয়ে ফিরে আসে বিচ্ছেদের দাগ/শঙ্খচিল থেমে যায় আকাশের বিবর্ণ দেয়ালে/পাতায় পাতায় মিশে যায় ভেজা রৌদ্রের গন্ধ/সম্মোহন ভেঙে বিচ্ছেদ কুড়োই স্থিত খেয়ালে’। কাউসার একজন সৃজনশীল আধুনিক কবি। প্রেম-ভালোবাসা ও প্রকৃতির পাশাপাশি তার কবিতায় সমাজের নিচুতলার খেটে খাওয়া মানুষের সুখ-দুঃখ, আবেগ-অনুভূতি ফুটে উঠেছে। কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে চৈতন্য প্রকাশনী। বইমেলার ৬০৪ প্যাভিলিয়নে পাওয়া যাবে বইটি।

সুবোধ ও অন্যান্য: তরুণ গল্পকার আবুদ্দারদা আবদল্লাহর দুটি বই। ‘সুবোধ ও অন্যান্য’ নামে একটি কিশোর উপন্যাস প্রকাশ করেছে ইনভেলাপ পাবলিকেশন্স। ‘হিজড়া’ নামে আরেকটি রম্য উপন্যাস বেরিয়েছে ঐতিহ্য প্রকাশনী থেকে। আবুদ্দারদা আবদুল্লাহ কৌশর উত্তীর্ণ তরুণ। মাদ্রাসার জালালাইন জামাতে সবে চলছে তার পড়ালেখা। এর মধ্যেই লিখে যাচ্ছেন তিনি অবিরাম। গত বইমেলায় প্রকাশিত হয়েছিল প্রথম বই। সে ধারাবাহিকতায় এগিয়ে যাচ্ছে তার লেখালেখি। তার গল্পের সহজতা ও নান্দনিক চরিত্রগুলো পাঠককে মুগ্ধ করবে।

আগুন দরিয়া: ছড়াশিল্পী ও গল্পকার আবদুল্লাহ আশরাফের গল্পগ্রন্থ ‘আগুন দরিয়া’ পাওয়া যাবে দাঁড়িকমা প্রকাশনীর ৬৬৬ নম্বর স্টলে। আটটি গল্প নিয়ে এ বইটিতে রয়েছে রোহিঙ্গাদের জীবনকথা। জীঁবনের বাঁকেবাঁকে ঘটে যাওয়া দুঃখ-কষ্ট আর নির্যাতনের ভয়াবহতা। লেখক জীবন্ত গল্পগুলো স্পষ্ট ও সরল ভাষায় তুলে ধরেছেন পাঠকের সামনে। শিহরণজাগানিয়া গল্পগুলো পাঠককে ভাবিয়ে তুলবে। আবদুল্লাহ আশরাফ বলেন, জাতিগত ও ধর্মীয় নিপীড়নের শিকার রোহিঙ্গা জনগোষ্ঠীর অবর্ণনীয় দুঃখ-কষ্ট জানা যাবে বইটি পড়ে। জানা যাবে, আধারের নিচে ঢাকা পড়া রক্তের ছোপ ছোপ গল্প কবি ফয়জুল্লাহ আমানের ‘চেহেল কাব্য’ পাওয়া যাচ্ছে

প্রেরণার ঐতিহ্য: চৈতন্যের স্টলে। প্রাবন্ধিক মাহফুজ আহমদের দুটি বই বেরিয়েছে ‘পায়রা’ প্রকাশনী থেকে। ‘প্রেরণার ঐতিহ্য’ ও ‘দুর্লভ তথ্য’ নামে দুটি বইয়ে সমসাময়িক বিভিন্ন বিষয় মলাটবদ্ধ হয়েছে। এ ছাড়া তরুণ গল্পকার

যাইফ মাসরুরের ছোটগল্প বেরিয়েছে ‘আম্মাজান আমাকে মিথ্যা বলেছিলেন’ নামে। প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স।

বাংলা ভাষার প্রতি আলেমদের অবহেলার কথা আগে শোনা যেত। কিন্তু এখনকার সময়ে কথাটি যথার্থ নয় বলে দেখিয়ে দিল এ প্রজন্মের তরুণ আলেমরা। হৃদয়ের আরশীতে তারা বাংলাকে গেঁথে ফেলেছে। প্রাণের এ ভাষা বাংলায় তারা জানাচ্ছে ইসলামের উদারতা ও পবিত্রতার মহাবাণী।

[email protected]

ঘটনাপ্রবাহ : বইমেলা-২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter