কদরের শ্রেষ্ঠত্ব ও বৈশিষ্ট্য

  মুফ্তি হেলাল উদ্দীন হাবিবী ৩১ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কদরের শ্রেষ্ঠত্ব ও বৈশিষ্ট্য

কদরের রজনী হাজার মাসের চেয়েও উত্তম। (সূরা কদর, আয়াত : ৩) এখানে মহান আল্লাহতাআলা লাইলাতুল কদর বা শবে কদরকে হাজার মাসের সমান বলেননি; বরং হাজার মাস অপেক্ষা উত্তম বলেছেন। তাই আমরা যদি কদরের রজনীকে এক হাজার মাসের সমানও ধরি, তাহলে এ রাতটি তিরাশি বছর চার মাসের সমান।

অর্থাৎ যে ব্যক্তি লাইলাতুল কদর পেল এবং ইবাদত-বন্দেগি করল, সে যেন তিরাশি বছর চার মাস ইবাদত করার সমান সওয়াব লাভ করল। তারপরও এ রাত হাজার মাস অপেক্ষা কত গুণ উত্তম(?) একগুণ, দ্বিগুণ না বহুগুণ, তা প্রজ্ঞাময় প্রভু-ই ভালো জানেন।

শবে কদরের চারটি বৈশিষ্ট্য

* এ রজনীতে কোরআন অবতীর্ণ হয়েছে।

* এ রাতে জিবরাইলের (আ.) নেতৃত্বে ফেরেশতারা দুনিয়াতে নেমে আসেন।

* এ রাতটি হাজার মাস অপেক্ষা উত্তম।

৪. এ রাতে সুবহে সাদিক পর্যন্ত শান্তি বর্ষিত হতে থাকে।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, যে ব্যক্তি লাইলাতুল কদরে ঈমানের সঙ্গে এবং সওয়াবের নিয়তে ইবাদতের জন্য দাঁড়াবে, তার আগের সব গুনাহ মাফ করে দেয়া হয়। (বুখারি, মুসলিম)।

হজরত আবদুল কাদির জিলানী (রহ.) তার এক আলোচনায় বলেন, পারস্যবাসীদের নেতা হলেন হজরত সালমান ফারসি (রা.)। রোমীয়দের নেতা হলেন হজরত সুহাইব রুমী (রা.)।

আবিসিনিয়াবাসীর সরদার হলেন হজরত বেলাল (রা.)। সব জনপদের সেরা হল মক্কা মুর্কারামা। সব উপত্যকার সেরা হল বাইতুল মুকাদ্দাস উপত্যকা। সব রজনীর শ্রেষ্ঠ হল লাইলাতুল কদর বা কদরের রজনী। সব গ্রন্থের শ্রেষ্ঠ গ্রন্থ আল কোরআন। সপ্তাহের শ্রেষ্ঠ দিন জুম্ার দিন।

সব পাথরের মধ্যে শ্রেষ্ঠ পাথর হাজরে আসওয়াদ। সব কূপের মধ্যে শ্রেষ্ঠ কূপ হল জমজম। সব লাঠির সেরা হল হজরত মুসা (আ.) এর লাঠি। সব মাছের শ্রেষ্ঠ হল; যে মাছের পেটে হজরত ইউনুস (আ.) অবস্থান করেছিলেন।

সব উটের মধ্যে উত্তম হল হজরত সালেহ (আ.)-এর উষ্ট্রী। সব বাহনের মধ্যে শ্রেষ্ঠ হল বোরাক। সব আংটির মধ্যে শ্রেষ্ঠ হল হজরত সুলাইমানের (আ.) আংটি এবং সব মাসের মধ্যে শ্রেষ্ঠ মাস হল রমজান মাস। (আল গুনিয়াতু লি তালিবে তারীকিল হক)

হে বিশ্বাসী ভাই ও বোনেরা! আসুন, এ রাতে অতীতের কৃত অপরাধের জন্য আন্তরিকভাবে অনুতপ্ত হই। চোখের পানি ছেড়ে দিয়ে ক্ষমা প্রার্থনা করি প্রভুর দরবারে। আল্লাহতা’আলা আমাদের শবেকদরের পুরস্কার অর্জনের তাওফিক দান করুন।

E-mail : [email protected]

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×