খোদার খলিফা হতে হবে মানুষকে

  মঈন চিশতী ২৩ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আল্লাহ মানুষকে জাহেরি বা বাহ্যিক আর বাতেনি অভ্যন্তরীণ বস্তুর সমন্বয়ে বানিয়েছেন। তার মধ্যে চারটি বস্তু পার্থিব আগুন, পানি, মাটি ও বাতাস; আর দুটি বস্তু রুহ এবং নফস আসমানি বা সরাসরি খোদাপ্রদত্ত। সারা দেহ তন্নতন্ন করে খুঁজলেও রুহ, আত্মা, নফস বা মনকে খুঁজে পাওয়া যাবে না। সুফিরা বলেন, ‘নফসের বসবাস নাভিমূলে যেখানে থেকে দেহে প্রভাব বিস্তার করে কলব বা হৃদয়ে বসবাসরত রুহ বা আত্মাকে কাবু করতে চায়। অথচ রুহ হল দেহের রাজা। আল্লাহ মানুষকে তার খলিফা বা প্রতিনিধি করে পাঠিয়েছেন। মুমিনের কলব আল্লাহর আরশ ক্বুলুবুল মুমিনে আরশুল্লাহ। মুমিনরাই দুনিয়ায় আল্লাহর প্রতিনিধিকে আল্লাহ বলেন ‘ইন্নি জাঈলুন ফিল আরদ্বি খলিফা। আমি দুনিয়ায় আমার প্রতিনিধি পাঠাতে চাই’। প্রতিনিধি তার মনিবের গুণে গুণান্বিত থাকতে হয়। আল্লাহ বলেন, ‘তাখাল্লাক্বু বি আখলাক্বিল্লাহ আল্লাহর আদর্শে আদর্শবান হও’। অন্যত্র আছে সিবগাতাল্লাহ আল্লাহর রঙে রঙিন হও। কিন্তু মানুষ দুনিয়ায় আসার পর পার্থিব বস্তুগুলো নফসের প্রভাবে প্রলুব্ধ হয়ে খিলাফতে ইলাহির গুণ থেকে দূরে সরে রুহকে দুর্বল করে দুনিয়ার মায়ায় ছেড়ে আল্লাহকে ভুলে যায়। এ জন্য আল্লাহ যুগে যুগে নবী-রাসূল পাঠিয়ে রুহ বা আত্মাকে কীভাবে শক্তিশালী করা যায় তার ব্যবস্থা করেছেন। সেই ব্যবস্থার মধ্যে অন্যতম হল তাকওয়া বা খোদাভীতি অর্জন করা। কালামে পাকে এ তাকওয়া সংক্রান্ত আয়াত আছে ৭০০টি। এতে বোঝা যায় আমরা নামাজ, রোজা, হজ, জাকাত যা কিছু করি না কেন, তা হতে হবে তাকওয়াভিত্তিক। এ তাকওয়া শেখার জন্য একজন তাকওয়াসম্পন্ন মানুষের কাছে যেতে হবে।

তেমনি দুনিয়াতে মানুষ নামে যারা আছে সবাই নামে মানুষ হলেও কার্যক্ষেত্রে ভিন্নতা রয়েছে। আল্লাহ বলেন, ‘উলায়িকা কাল আন’আম তারা পশুতুল্য’। ‘ছেলেকে মানুষ করতে হলে ছেলে বেলায়ই করতে হবে নতুবা সে ছেলেই থেকে যাবে মানুষ হবে না’ মানুষ হতে হলে মানুষ গুরুর কাছে গিয়ে নফসকে পরাভূত করে দেহরাজ্যের রাজা রুহকে বিজয়ী করতে হবে। এখনই মানুষ খোদার খলিফা বলে ধন্য হবে।

Email : [email protected]

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×