অন্তর চক্ষু উন্মোচিত হয় মাতৃভাষায়

  মাহমুদা আক্তার নীনা ২১ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অন্তর চক্ষু উন্মোচিত হয় মাতৃভাষায়

আল্লাহ তার বান্দার হৃদয়ে মাতৃভাষার প্রতি যে অনুরাগ সৃষ্টি করেছেন, চেতনার অনুরাগে হৃদয় রাঙিয়েই বীর বাঙালি জাতি তাদের বুকের তাজা রক্ত ঢেলে তাদের মাতৃভাষাকে রাঙিয়ে দিয়ে গেছেন। মাতৃভাষার অধিকার এবং মার্যাদা রক্ষার জন্য উৎসর্গ করেছেন তাদের টগবগে তরুণ প্রাণ।

খোদার দেয়া নেয়ামতের তারা খেয়ানত করেননি বরং আল্লাহর দেয়া অমূল্য নেয়ামতের হেফাজতের জন্য তারা শহীদের সাজে সজ্জিত হয়েছেন। আল্লাহ ভাষাশহীদদের জান্নাতবাসী করুন আর আমাদেরও মাতৃভাষা চেতনায় যথার্থভাবে উজ্জীবিত করুন। আমরা যেন শহীদের পথচলাকে অনুসরণ করে চলি।

আমরা যেন ভুলে না যাই যে, মাতৃভাষা খোদার অনুরাগে রাঙানো ভাষা আর ভাষাশহীদদের বুকের রক্তে রাঙানো ভাষা। কিয়ামত পর্যন্ত একুশে ফেব্রুয়ারি যেন বীর বাঙালি জাতির সেই চেতনাবোধেরই জানান দেয়। বিশ্ববাসী যেন শ্রদ্ধাভরে তাদের ভাষাশহীদদের স্মরণ করে। মাতৃভাষা চেতনার ভাষা। তা যেন বিশ্ববাসীর চেতনার বোধেরই জানান দেয়। আমরা যেন চিরদিন শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করি।

মাতৃভাষা চেতনার ভাষা বলে তা আলোকিত ভাষা। মাতৃভাষার কোরআন ঘোর আঁধারেও পাঠক-শ্রোতাদের আলোর পথ দেখাবে। কেন না চেতনাশক্তিই হচ্ছে মানুষের সর্বোত্তম সর্বোৎকৃষ্ট শক্তি। মাতৃভাষা চেতনার বাহন ও ভাবের বাহন বলেই খোদার কাছে বান্দাদের মাতৃভাষা সর্বাধিক মর্যাদাপূর্ণ ভাষা।

আল্লাহতায়ালা কোরআনের সূরা আর রাদের ৭ নং আয়াতে বলেছেন, পৃথিবীর প্রত্যেক জাতিতেই তিনি রাসূল পাঠিয়েছেন। অর্থাৎ পৃথিবীর প্রতিটি ভাষাই কোনো না কোনো নবী-রাসূলেরই ভাষা। কেননা আল্লাহ বলেছেন, তিনি প্রত্যেক রাসূলকেই স্বজাতির ভাষা দিয়ে প্রেরণ করেছেন।

বান্দাদের ভাষার প্রতি খোদার অনুরাগ আমাকে মুগ্ধ করে, বারবার মহিত করে। তাই তো নামাজ-কোরআন পাঠের মতো শ্রেষ্ঠ ইবাদতে আমার প্রাণের আকুতি বারবার মাতৃভাষাকেই চায়। মাতৃভাষা নামাজ কোরআন পাঠ আমাকে পরিতৃপ্ত করে।

ভাষার সত্য দর্শনের জন্য আল্লাহ যেন আমাদের আলেম ওলামা ও ধর্মপ্রাণ মানুষের অন্তরদৃষ্টি খুলে দেন। আমরা যেন গভীরভাবে ভাষার সত্যকে ও সরল পথকে উপলব্ধি করতে পারি, অনুভব করতে পারি। কেননা উপলব্ধিই জ্ঞানের প্রকৃত বাহন। যেখানে আল্লাহই বান্দাদের মাতৃভাষাকে সর্বোচ্চ সম্মান ও মর্যাদা দিয়ে বিভিন্ন জাতির (মাতৃভাষায়) ভাষায় তারই কিতাব নাজিল করেছেন।

পৃথিবীর বাস্তবতায় এর অকাট্ট প্রমাণ থাকার পরও অনারব জাতিদের মাতৃভাষার প্রতি আলেম-ওলামাদের নেতিবাচক মনোভাব অত্যন্ত দুঃখজনক।

‘মাতৃভাষার ইসলামী আন্দোলন’ অজ্ঞতার আধারে ডুবে থাকা ধর্মপ্রাণ অনারব মুসলমানদের জীবনের বাঁক বদলে দেবে। অজ্ঞতার অন্ধকার ও কুসংস্কার দূর করে প্রতিষ্ঠিত করবে আলোকিত ও শান্তির সমাজ।

কোরআনের সূরা ইবরাহিমে ৪ আয়াত থেকে যেমন চোখ ফেরানো যায় না তেমনি মন ফেরানোও যায় না। দু’চোখের সামনেই ভেসে বেড়ায় মনের খোলা আয়না। সবার প্রতি অনুরোধ, এ আয়াত নিয়ে একটু গভীরভাবে চিন্তা ও গবেষণা করুন। সত্য উপলব্ধির চেষ্টা করুন। আল্লাহ আমাদের সবাইকে ভাষার সত্য ও সরল পথ চিনে নেয়ার তৌফিক দান করুন।

লেখক : কোরআন গবেষক

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩০ ৩৩ ২১
বিশ্ব ১৬,০৪,৫৩৫ ৩,৫৬,৬৬০ ৯৫,৭৩৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত