মাদ্রাসা পড়ুয়া তরুণদের নতুন বই

  হাফেজ শাহ শরীফ ২১ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বইমেলায় আলেমরা
বইমেলায় তরুণ আলেমদের ভীড়। ছবি: সংগৃহীত

গত কয়েক বছর ধরে মাদ্রাসা পড়ুয়া তরুণ লেখকদের বই বেশ সাড়া জাগিয়েছে। তরুণ লেখকরা সমাজের বিভিন্ন অসঙ্গতি তাদের লেখার মাধ্যমে তুলে ধরছেন পাঠকদের কাছে।

তাই দিন দিন ইসলামিক বইয়ের প্রতি পাঠকদের ঝোঁক বাড়ছে। মাদ্রাসা পড়ুয়া তরুণ লেখকদের বই সম্পর্কে আজকের পাঠকদের জানাচ্ছি।

তরুণ লেখক মাহমুদুল হক জালীস। কাওমি মাদ্রাসা পড়ুয়া একজন আলেম। এবারের মেলায় তার তিনটি বই বের হয়েছে। ‘ইসলামিক মোটিভেশন’ ও ‘চেঞ্জ ইউর লাইফ’ প্রকাশ করেছে ঐতিহ্য প্রকাশনী। বই দুটিতে তিনি তুলে ধরেছেন কোরআন ও হাদিসের আলোকে মানব জীবনে সাফল্য অর্জনের বিভিন্ন দিক। ব্যর্থ মানুষকে ঘুরে দাঁড়াতে অনুপ্রাণিত করা হয়েছে।

মানুষ বিত্তলাভ কিংবা চিত্ততাড়নায় জড়িয়ে পড়ে বিভিন্ন অন্যায়-অনাচারে। একজন মানুষ এসব পরিস্থিতি কীভাবে মোকাবেলা করবে তার সমাধান দেয়া হয়েছে কোরআন ও হাদিস থেকে।

ছোটদের জন্য তিনি লিখেছেন ‘ছোটদের প্রিয় নবী’। এ বইয়ে তিনি সহজ ভাষায় প্রিয় নবীর সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেছেন। বইটি পড়ে বাচ্চারা জানতে পারবে বিশ্ব নবীর আদর্শ।

লেখকের কাছে জানতে চেয়েছিলাম ইসলামিক বইয়ের প্রতি পাঠকের আগ্রহ কেমন? উত্তরে তিনি বলেন, ইসলামিক বইয়ের পাঠক অনেক; কিন্তু দুঃখজনক হলেও সত্য, মেলায় ইসলামিক বইয়ের কোনো স্টল নেই। পাঠককে বিভিন্ন স্টল থেকে ইসলাকি বই খুঁজে বের করতে হয়। হুজুর দেখলে জিজ্ঞেস করেন ইসলামিক বই কোথায় পাওয়া যাবে। আগামী মেলায় যেন ইসলামিক বইয়ের স্টল রাখা হয়।

তরুণ লেখক মেহেদী রিয়াদ। দাওরা জামাতের একজন ছাত্র। এ বছর দাঁড়ি কমা প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তার দ্বিতীয় উপন্যাস সেপটিপিন। এ লেখকের প্রথম উপন্যাস ‘অবশেষে ভোর’ প্রকাশিত হয়েছিল ২০১৯-এর বইমেলায়। প্রথম বই দিয়ে পাঠকের মন জয় করেছিলেন তরুণ এ লেখক।

সেপটিপিন মূলত সমকালীন সামাজিক উপন্যাস। নারীদের প্রতি আমাদের সমাজের বৈষম্য। ধর্ষণ, মাদক, পর্নোগ্রাফি আর খারাব বন্ধুদের সংস্পর্শে একজন সহজ-সরল ছেলে কিশোর গ্যাংয়ে যুক্ত হয়ে নিজের জীবন ধ্বংস করে দিচ্ছে তা স্পষ্টভাবে ফুটে উঠেছে বইটিতে।

ইমেইল : Mdshahsharif [email protected]

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪২৪ ৩৩ ২৭
বিশ্ব ১৬,০৪,৫৩৫ ৩,৫৬,৬৬০ ৯৫,৭৩৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত