রোজা হল শরীরের জাকাত

  মুফতি নূর মুহাম্মদ রাহমানী ০৮ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

কোরআনে তাকওয়াপূর্ণ জীবন ধারণের নির্দেশ দেয়া হয়েছে। বলা হয়েছে, ‘তোমরা যারা ইমান এনেছ, তারা তাকওয়ার জীবনযাপন করো।’ (সূরা আহজাব, আয়াত : ৭০)। আল্লাহ পাক বলেন, ‘যারা ইমান আনল এবং তাকওয়া অর্জন করল, তারা আল্লাহর বন্ধু; তাদের কোনো ভয় নেই, দুশ্চিন্তাও নেই’ (সূরা ইউনুস, আয়াত ৬২)।

হজরত ইবরাহিম (আ.) দোয়া করেছিলেন এই বলে, ‘হে আমাদের পরওয়ারদেগার! তাদের মধ্য থেকেই একজন পয়গম্বর পাঠান, যিনি তাদের কাছে তোমার আয়াতসমূহ তিলাওয়াত করবেন, তাদের কিতাব ও হেকমত শেখাবেন এবং তাদের পবিত্র জীবনের প্রশিক্ষণ দেবেন। নিশ্চয়ই আপনি সর্বশক্তিমান ও গভীর হেকমতের অধিকারী’ (সূরা বাকারা, আয়াত, ১২৯)। জবাবে আল্লাহ পাক জানান, ‘আল্লাহ ইমানদারের ওপর অনুগ্রহ করেছেন যে তাদের থেকে নবী পাঠিয়েছেন। নবী তাদের জন্য আয়াতসমূহ পড়ে শোনান; তাদের পরিশুদ্ধ করেন এবং তাদের কিতাব ও হেকমত শেখান’ (সূরা আলে ইমরান, আয়াত ১৬৪)। ‘তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রাসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পড়ে শোনান তার আয়াতগুলো, তাদের পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হেকমত’ (সূরা জুমআ, আয়াত ২)।

এমনিভাবে অন্যান্য আয়াত থেকে জানা যায়, মানুষের আ ত্মশুদ্ধি করা নবীদের মিশন ছিল। একজন মুমিনের প্রকৃত সফলতা আ ত্মশুদ্ধি অর্জনের ওপরই নির্ভর করে। আল্লাহ বলেন, ‘প্রকৃতপক্ষে তারাই সফল হল, যারা আ ত্মশুদ্ধি অর্জন করল’ (সূরা শামস, আয়াত ৯)। পবিত্র রমজানের প্রত্যেকটি আমল রোজা, তারাবিহ, জিকির-আজকার, পবিত্র কোরআন তিলাওয়াত আ ত্মশুদ্ধি অর্জনে সহায়ক।

আ ত্মশুদ্ধির গুরুত্ব এ হাদিসে খুব সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। হজরত নুমান ইবনে বশির (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘মানবদেহে এমন একটি গোশতের টুকরার মতো জিনিস রয়েছে, যা পরিশুদ্ধ হলে তার পুরো শরীর সঠিকভাবে কাজ করে; আর তা যদি নষ্ট হয়ে যায় তার সমস্ত দেহই বিনষ্ট হয়; জেনে রাখ, তা হল কলব বা আ ত্মা’ (সহিহ বুখারি, হাদিস, ৫০)। হজরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেন, প্রত্যেক জিনিসের জাকাত আছে, আর শরীরের জাকাত হল রোজা।’ (সুনানে ইবনে মাজাহ, হাদিস ১৭৪৫)।

রাসূলে কারিম (সা.) বলেছেন, ‘অনেক রোজাদার আছে যাদের রোজা উপবাস ছাড়া আর কিছুই হয় না।’ অর্থাৎ যারা রোজা রেখেও মানুষের গিবত-শেকায়েত, মিথ্যাসহ অনেক রকম পাপাচারে মজে থাকে তাদের উপবাস ছাড়া কিছুই অর্জন হয় না। রোজার যে মূল উদ্দেশ্য তাকওয়া তাও অর্জন হয় না। তাই আসুন আমরা রোজার মাধ্যমে তাকওয়া অর্জনের চেষ্টা করি। আল্লাহ আমাদের তাওফিক দিন।

লেখক : মুহাদ্দিস, জামেয়া আরাবিয়া দারুল উলুম বাগে জান্নাত, নারায়ণগঞ্জ

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত