আত্মা পরিশুদ্ধ হয় সিয়ামে

  মো. রুহুল আমিন খান ০৮ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

রহমত, মাগফিরাত ও নাজাতের বরকতে পরিপূর্ণ সিয়াম সাধনার মাস মাহে রমজান। এ মাসে তাকওয়া অর্জন করা সহজ। তাই আল্লাহতায়ালা মুসলমানদের ওপর রোজা ফরজ করেছেন। আল্লাহ বলেন ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেভাবে ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর। যাতে করে তোমরা তাকওয়া অর্জন করতে পার (সূরা বাকারা, আয়াত ১৮৩)।

সিয়াম সাধনা শুধু একটি ইবাদতই নয় বরং আ ত্মশুদ্ধি ও আল্লাহর সন্তুষ্টি অর্জনের গুরুত্বপূর্ণ মাধ্যম। তাই রোজাদারকে মিথ্যা বলা এবং সব ধরনের অশ্লীলতা থেকে বিরত থাকতে হবে। তা না হলে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত না খেয়ে থেকে কোনো লাভ হবে না। রাসূল (সা.) বলেন, ‘যে ব্যক্তি রোজা রেখে মিথ্যা কথা বলা এবং অশ্লীলতা থেকে বেঁচে থাকল না তার না খেয়ে থাকায় আল্লাহর কোনো প্রয়োজন নেই (বুখারি।)

সিয়াম সাধক অর্থাৎ রোজাদার সংযমী হতে হবে। সব ধরনের গোনাহের কাজ থেকে বিরত থাকতে হবে। রাসূল (সা.) বলেন, তুমি যখন রোজা রাখবে, তখন তোমার পুরো দেহ এবং মনকে প্রভুর অপছন্দীয় কাজ থেকে বাঁচিয়ে রেখ। এটাই আসল সিয়াম সাধনা (কাশফুল মাহজুব।)

রোজা বা সিয়াম সাধনা হল গোনাহ থেকে আ ত্মরক্ষার ঢাল। রাসূল (সা.) বলেন, ‘রোজা হলে ঢালের মতো। তোমাদের কেউ যেন রোজা রেখে ঝগড়া-ফ্যাসাদে জড়িয়ে না পড়ে। তাকে কেউ যদি বিরক্ত করে, সে যেন পাল্টা তর্ক কিংবা আক্রমণ করে না বসে। বরং সে শুধু বলবে, আমি রোজাদার (বুখারি।)

সঠিকভাবে রোজা রাখলে আ ত্মা পরিশুদ্ধ হয়। মনের ময়লা দূর হয়। তখন ইমানের স্বাদ পাওয়া যায়। দুনিয়া আখিরাতে সফলতা আসে। পবিত্র কোরআনে আল্লাহতায়ালা বলেন, ‘সে সফল হয়েছে, যে তার আ ত্মাকে পরিশুদ্ধ করেছে। সে ব্যর্থ হয়েছে, যে তার আ ত্মাকে কালো করে ফেলেছে’ (সূরা আশ শামস, আয়াত ৯-১০)। তাই আসুন! এ মাসটি আমরা রাসূলের দেখানো নিয়মে সিয়াম সাধনা করে মুত্তাকি পরহেজগার হই। আমাদের আ ত্মাকে পরিশুদ্ধ করে খোদাভীরু আলোকিত মানুষ হই। আল্লাহ আমাদের কবুল করুন।

লেখক : শিক্ষার্থী, ইসলামিক স্টাডিজ বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত