কোরআন ভালো পথ দেখায়

  ড. মোহাম্মদ নাজমুল হাসান আযহারী ১০ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

সময়ের সঙ্গে সঙ্গে সবকিছুই বদলে যায়। পরিবর্তন হয়। প্রতিটি মানুষ তার জীবনের শুরু থেকে আজকের দিনটিকে মিলিয়ে দেখলে অনেক পরিবর্তন দেখতে পাবে। হারানো সেই দিনগুলোর মতো আজকের দিনটি আর নেই। সবকিছুই যেন সময়ের চাকার সঙ্গে ঘুরছে।

আমাদের শৈশবের সোনালি দিনগুলোর দিকে তাকালে দেখব অতীতের সঙ্গে বর্তমানের বিস্তর ফারাক। সবকিছুতেই লেগেছে পরিবর্তনের ছোঁয়া। বর্তমান সময়ে মানুষের চিন্তা-চেতনাও অনেক বদলে গেছে। সময়ের এ পরিবর্তনে একজন মুমিনের জীবনেও কি পরিবর্তন প্রয়োজন, নাকি সবকিছুই চলবে আগের নিয়মেই?

আমি মনে করি, মুমিন হিসেবে আমাদের জীবনেও পরিবর্তন প্রয়োজন। আমাদের সবকিছুই হতে হবে কোরআন-সুন্নাহ অনুযায়ী।

বর্তমান সময় হল বিজ্ঞানের উৎকর্ষতার সময়। আধুনিক বিজ্ঞানের যেমন রয়েছে ইতিবাচক দিক, তেমনি রয়েছে নেতিবাচক দিকও। সবকিছু সহজলভ্য হওয়ায় মানুষ এখন আর কষ্ট করতে চায় না। মোবাইলের বাটন টিপলেই ইন্টারনেটের আশীর্বাদে পেয়ে যায় অনেক জানা-অজানা তথ্য। খুব সহজেই পাওয়া যায় উদ্ভূত সমস্যার সহজ সমাধান। কিন্তু একজন মুমিন হিসেবে আমাদের সবকিছু খুব ভেবেচিন্তে করা উচিত। সহজলভ্য হলেই সবকিছু লুফে নেয়া ঠিক নয়। যাচাই করে নিতে হবে কোরআন-সুন্নাহর দৃষ্টিতে।

আমরা এমন এক মহাগ্রন্থের অনুসারী যাতে রয়েছে সব সমস্যার সহজ-সঠিক সমাধান। এমন কোনো বিষয় নেই যার দিকনির্দেশনা এ কোরআনে বলা হয়নি। আল্লাহতায়ালা বলেন, ‘নিশ্চয়ই এ কোরআন সবচেয়ে ভালো পথ দেখায়’ (সূরা ইসরা, আয়াত ৯।) এজন্য প্রয়োজন বেশি বেশি কোরআন নিয়ে গবেষণা করা।

গবেষণা করলেই জানা যাবে এ সময়ের অনেক অজানা প্রশ্নের জবাব ও দিকনির্দেশনা। পাশাপাশি যে বিষয়টি অতি জরুরি তা হল রাসূল (সা.) এর সিরাত সম্পর্কে জ্ঞান অর্জন করা। সিরাতে রাসূল (সা.) হল জীবন্ত কোরআন। একদিন উম্মুল মুমিনিন হজরত আয়েশা (রা.) এর কাছে রাসূল (সা.) এর স্বভাব-চরিত্র কেমন এ সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল। তখন তিনি জবাব দিলেন, ‘কানা খুলুকুহুল কোরআন। রাসূল (সা.) এর আখলাক বা চরিত্র হল জীবন্ত কোরআন।’ অর্থাৎ কোরআনের সব বিষয়ের বাস্তব প্রয়োগ পাওয়া যাবে রাসূল (সা.) এর পবিত্র সিরাতে।

সময়ের পরিবর্তনের সঙ্গে আমরা আমাদের জীবনেও পরিবর্তন আনব, তবে সে ক্ষেত্রে মানদণ্ড থাকবে কোরআন এবং সুন্নাহ। আধুনিকতার নামে ইসলামকে ব্যাকডেটেট বা সেকেলে ভাবার কোনো সুযোগ নেই। আবার ইসলামের কথা বলে আধুনিক প্রযুক্তি এবং জ্ঞান-বিজ্ঞান থেকে পিছিয়ে থাকাও সত্যিকার মুমিনের পরিচয় নয়।

ইসলাম চির আধুনিক ধর্ম। অতীতে মুসলমানরা ছিল চির আধুনিক জাতি। আজ মুসলমানরা কোরআন ভুলে যাওয়ার কারণে নিজেরা যেমন পশ্চাৎগামী হয়ে পড়েছে, তেমনি ইসলামকেও প্রশ্নবিদ্ধ করে ফেলছে। বিশ্ব মুসলমান কোরআনের পথে ফিরে আসলে ইসলামকে সেকেলে ধর্ম বলার সাহস কারোই হবে না।

লেখক : আরবি প্রভাষক, দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসা, ডেমরা, ঢাকা

Email : [email protected]

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত