ইসলামবিষয়ক প্রশ্নের উত্তর

প্রকাশ : ০৬ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মুফতি আহসান শরিফ

প্রশ্ন : নামাজ কার ওপর ফরজ, নামাজ আদায়ের জন্য কী ধরনের প্রস্তুতি নিতে হয়?

(জাহাঙ্গীর আলম, সাউথ আফ্রিকা)

উত্তর : প্রাপ্তবয়স্ক, সুস্থ মস্তিষ্কের অধিকারী সব নারী পুরুষের ওপর ৫ ওয়াক্ত নামাজ আদায় করা ফরজ। [হাশিয়াতুত্তাহতাবি [রশিদিয়্যা], ১৭৩।]

নামাজের আগে এই বিষয়গুলোর প্রস্তুতি নিতে হয়-

১. সবরকম নাপাকি থেকে শরীরকে পবিত্র করা। এ জন্য প্রস্রাব পায়খানা করার সময় সতর্ক থাকা এবং পরে যথানিয়মে পবিত্র হওয়া সব মুসলমানের জন্য অপরিহার্য। [সূরা মায়িদা, আয়াত : ৬] ২. কাপড় পাক রাখা। [সূরা মুদ্দাস্সির, আয়াত : ৪]

৩. নামাজের জায়গা পাক হওয়া। [সূরা বাকারা, আয়াত : ১২৫] ৪. সতর ঢাকা। পুরুষের জন্য কমপক্ষে নাভি থেকে হাঁটুর নিচ পর্যন্ত, মহিলাদের জন্য চেহারা, কব্জি পর্যন্ত দুই হাত এবং পায়ের পাতা ছাড়া পুরো শরীরকে ঢেকে রাখা আবশ্যক। [সূরা আরাফ, আয়াত : ৩১] ৫. কিবলামুখী হওয়া।

বাইতুল্লাহ শরিফে নামাজ আদায়কারীর জন্য বাইতুল্লাহই কিবলা আর দূরে নামাজ আদায়কারীর জন্য বাইতুল্লাহর দিক কিবলা ধরা হয়। এতে কাবা শরিফের বরাবর থেকে ডানে বা বামে ৪৫ ডিগ্রির মধ্যে থেকে নামাজ আদায় করলেই কিবলামুখী হয়ে নামাজ আদায় করেছে ধরা হয়।

বাংলাদেশ বাইতুল্লাহ শরিফ থেকে পুবে হওয়ায় বাংলাদেশিদের জন্য কিবলা পশ্চিম দিকে। [সূরা বাকারা, আয়াত : ১৪৪]

৬. ওয়াক্ত মতো নামাজ আদায় করা। [সূরা নিসা, আয়াত : ১০৩] এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত নামাজ ও রোজার চিরস্থায়ী ক্যালেন্ডারের সহযোগিতা নেয়া যেতে পারে। সেখানে নামাজের সময় শুরু-শেষ উল্লেখ করা হয়েছে।

৭. অন্তরে নির্দিষ্ট নামাজের নিয়ত ধারণ করা। [বোখারি শরিফ, হাদিস নং :১] হ

মুফতি আহসান শরিফ : প্রিন্সিপাল, মাদ্রাসাতুল বালাগ ঢাকা।

ফোন করুন : ০১৮৩৭ ৪২৪০৭১ ই-মেইল : [email protected]