কাঁড়িকাঁড়ি ইফতারি আর নয়

  ড. মোহাম্মদ জসিম উদ্দীন খান পাঠান ০১ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কাঁড়িকাঁড়ি ইফতারি আর নয়

ইফতারে যে কোনো হালাল রিজিক গ্রহণ করতে নিষেধ নেই। সারা দিন উপোস থাকার পর ইফতারে শরীর স্বাস্থ্যের উপযুক্ত খাদ্য গ্রহণ করতে হবে এবং অবশ্যই পরিমিত খাদ্য গ্রহণ করতে হবে।

সারা দিন উপোস থাকার কারণে ইফতারে দুনিয়ার সব খাদ্য দস্তরখানে হাজির করতে হবে এমন মানসিকতা অবশ্যই ছাড়তে হবে। বেশি বেশি খাদ্য রোজার মাসে গ্রহণ করার প্রতিযোগিতা অবশ্যই পরিত্যাজ্য।

বরং অন্যকে বিশেষ করে গরিবদের ইফতার করানোর চেষ্টা করতে হবে। তাহলে রোজার উদ্দেশ্য এবং নেকির ভাণ্ডার পূর্ণ হবে। ইমাম গাজ্জালি (র.) (১০৫৮-১১১১ খ্রি.) বলেন, রোজার উদ্দেশ্য হল নফস ও শয়তানকে দমন করা। ইফতারের সময় বেশি খাদ্য গ্রহণ করলে এর উদ্দেশ্য ব্যাহত হয়। এতে আমরা শুধু আহারের সময় পরিবর্তন করলাম। আমরা রমজানে অন্য মাসের চেয়ে বেশি খাদ্যসামগ্রীর আয়োজন করি।

দিনভর উপোস থেকে মজার মজার খাদ্যের দিকে ঝাঁপিয়ে পড়ি। নিঃসন্দেহে এটা কামভাবকে দমন না করে আরও উত্তেজিত করে। রাসূলুল্লাহ (সা.) বলেন : শয়তান তোমাদের শিরায় শিরায় চলাচল করে।

সুতরাং ক্ষুধার মাধ্যমে তার গতিবিধি বন্ধ কর। অঙ্গ-প্রতঙ্গ বেশি তৃপ্ত থাকলে নফসের লালসা বৃদ্ধি পায় আর সফস ভুখা থাকলে অঙ্গ প্রত্যঙ্গ পরিমিত থাকে। রাসূলুল্লাহ (সা.) আরও বলেন, সোজা হয়ে দাঁড়ানোর জন্য কয়েক মুঠো অন্নই যথেষ্ট।

হ্যাঁ, কেউ যদি খেতে চায় তবে উদরকে যেন তিন ভাগে ভাগ করে। এক-তৃতীয়াংশ খাদ্যের জন্য অপরটি পানির জন্য, শেষাংশ যেন খালি থাকে।

মহানবী (সা.) জীবনে ক্রমাগত কয়েকদিন করে যে উপোস থাকতেন নিশ্চয়ই এর কোনো তাৎপর্য ছিল। ভারতবর্ষের বিখ্যাত বুজুর্গ খলীল আহমদ মাহারনপুরী (র.) (১২৬৯-১৩২৬ হি.) ইফতার ও সাহরিতে মাত্র দেড়টা চা-পাতি গ্রহণ করতেন।

শাহ আবদুর রহীম রায়পুরী (র.) দুধবিহীন কয়েক পেয়ালা চায়ের ওপর রোজা রাখতেন। তাদের জিজ্ঞেস করা হলে বলতেন, আলহামদু লিল্লাহ। জান্নাতের স্বাদ গ্রহণ করছি। শেখ সাদী (র.) (৫৮০-৬৮২) হি.) বলেছেন, পেট ও শরীর পূজারিদের অন্তর হেকমত ও জ্ঞানের আলো থেকে বঞ্চিত থাকে। আল্লাহতায়ালা সহিহ উপলব্ধি দান করুন। আমীন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter