হজে যেন মোবাইল নিয়ে ব্যস্ত না থাকি

  যুগান্তর ডেস্ক ১৩ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হজে যেন মোবাইল নিয়ে ব্যস্ত না থাকি
হজে যেন মোবাইল নিয়ে ব্যস্ত না থাকি

হজ ইসলামের একটি স্তম্ভ। আল্লাহতায়ালা কোরআন মাজিদে পরিষ্কার ভাষায় বলেছেন, সামর্থ্যবান মুসলমান নর-নারীর ওপর জীবনে একবার হজ ফরজ। হজের মর্যাদা সম্পর্কে মহানবী (সা.) বলেন, যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশে হজ পালন করল এবং হজ পালন শেষে অশালীন কথা বা কাজ কিংবা কোনো গুনাহে লিপ্ত হল না সে যেন নবজাতক শিশুর মতো নিষ্পাপ অবস্থায় হজ থেকে ফিরল। বুখারি শরিফ।

তাই তো প্রতি বছরে বিশ্ব থেকে আল্লাহ ও আল্লাহর রাসূলপ্রেমী মুসলমান মক্কা ও মদিনায় হজ করতে যান। ক’জন হাজীর সাক্ষাৎকার নিয়েছেন- হাফেজ ওমর ফারুক

মাইনুল হোসেন খান নিখিল

প্রশ্ন : আপনি কী উদ্দেশ্য নিয়ে হজে গিয়েছিলেন?

উত্তর : আল্লাহর বিধান মানা ও আল্লাহর রাসূলকে রাজি-খুশি করার জন্য হজ করতে গিয়েছিলাম। হজ করে প্রশান্ত আত্মায় ফিরে এসেছি।

প্রশ্ন : প্রথম যখন আপনি পবিত্র কাবা ঘরটি দেখলেন তখন আপনার মনের কী অনুভূতি সৃষ্টি হয়েছিল একটু বলুন।

উত্তর : সেটা ভাষায় প্রকাশ করার মতো নয়, কারণ যেই ঘরটির বয়ান ছেলেবেলা থেকে সবসময় হুজুরদের কাছে শুনেছি আর সেই ঘরটি আমার চোখের সামনে। আমি সে সময় অনেক দোয়া দরুদ পড়েছি।

প্রশ্ন : আপনি ওখানে কোন দোয়াটি বেশি বেশি পড়েছেন?

উত্তর : (রাব্বানা আতিনা ফিদ্দুনিয়া...) আর যেটি করেছি সেটি হল সারা দুনিয়ার মুসলমান যেন এ ঘরটি তাওয়াফ করতে পারে। আল্লাহ যেন সেই তাওফিক দান করেন।

প্রশ্ন : বাংলাদেশ থেকে যারা হজ করতে যান তারা কি সবকিছু ঠিকমতো আদায় করতে পারেন? আপনার কী মনে হয়?

উত্তর : বেশিরভাগ মানুষই সুন্দর মতো হজ আদায় করে; তবে বাংলাদেশের একটা সমস্যা হল অনেকে বৃদ্ধ বয়সে হজ করতে যান। যার কারণে তাদের অনেক সমস্যার সৃষ্টি হয়। অনেক কাজ তারা ঠিকমতো আদায় করতে পারেন না। এজন্য আমার পরামর্শ হল সবাই যেন জোয়ান বয়সেই হজ করতে যান। এজন্য আগে থেকেই চেষ্টা পরিকল্পনা করতে হবে।

প্রশ্ন : হজ থেকে আসার পর আপনি কী কী আমল করছেন?

উত্তর : এটা তো যার যার ব্যক্তিগত বিষয়। তবে দুটি বিষয়ে আমি চেষ্টা করি, ১. পারতপক্ষে আমি কখনও নামাজ কাজা করি না, ২. সবসময় পাকপবিত্র থাকার চেষ্টা করি।

মোহম্মাদ. ইসহাক মিয়া

প্রশ্ন : মক্কা আর মদিনা এ দুই নগরীর মাঝে কী পার্থক্য দেখলেন?

উত্তর : আমার চোখে তেমন কোনো পার্থক্য মনে হয়নি। কারণ মক্কা হচ্ছে পবিত্র সেই কাবাঘর; যাকে সামনে রেখে আমরা নামাজ পড়ি। আর মদিনায় হচ্ছে সেই রাসূলের রওজা যাকে সৃষ্টি না করলে দুনিয়াই সৃষ্টি করা হতো না। তবে স্বাভাবিকভাবে মক্কা থেকে মদিনার আবহাওয়াটা একটু মনোরম সুন্দর, মদিনার মানুষ খুব আপ্যায়ন প্রিয়।

প্রশ্ন : হজ ব্যবস্থাপনায় সরকারি ব্যবস্থা বেশি ভালো নাকি বেসরকারি ব্যবস্থা বেশি ভালো?

উত্তর : সরকারিভাবে যারা হজে যান তাদের হজে যাওয়াটা প্রায় নিশ্চিত হয়ে যায়; আর বেসরকারিভাবে যারা যান তাদের অনেক সময় হজে যাওয়া নিশ্চিত হয় না। আর সেবার দিক দিয়ে বেসরকারিভাবে যারা যান তারা সেবা একটু বেশি পান।

প্রশ্ন : আপনি কি হজ থেকে আসার পর হজে যাওয়ার জন্য কাউকে উৎসাহিত করেছেন?

উত্তর : আমি সবসময় উৎসাহিত করি। যারা আমার বন্ধুবান্ধব আছেন; আর হজ এমন একটি বিষয় কেউ ইচ্ছা করলেই যেতে পারেন না। কারও টাকা আছে যেতে পারেন না, আর কারও টাকা নেই কিন্তু তিনি হজে যাচ্ছেন। এটি আল্লাহতায়ালার পক্ষ থেকে কবুল হওয়া লাগে।

মোহাম্মদ হুমায়ুন রশীদ জনী

প্রশ্ন : ইহরামের কাপড় পরার পর আপনার কী অনুভূতি হয়েছিল?

উত্তর : আমার মৃত্যুর কথা স্মরণ হয়েছিল। কারণ যখন মানুষ মারা যায় তখন এ কাপড় পরিয়ে তাকে কবরে রাখা হয়। তখন আমি নিয়ত করেছি আমি আর কোনো গুনাহ না করি। সেভাবে তুমি আমাকে কবুল করে নাও। হে আল্লাহ, আমার হজ ও উমরাকে কবুল করে নাও।

প্রশ্ন : প্লেনে ওঠার পর অনেকেই ভয় পায় আবার অনেকে আনন্দে আত্মহারা হয়, আপনি কী করেছিলেন?

উত্তর : আমি প্লেনে উঠার পর তালবিয়াহ পড়েছি এবং আল্লাহর কাছে দোয়া করেছি আল্লাহ তুমি আমাকে হজ ও সহি উমরা করার তাওফিক দাও।

প্রশ্ন : এবার যারা হজে যাচ্ছেন তাদের প্রতি আপনার কোনো অনুরোধ রয়েছে কিনা?

উত্তর : আমার দুটি অনুরোধ রয়েছে। তারা যেন মোবাইলে ছবি তোলা নিয়ে ব্যস্ত না থাকে, তারা যে আল্লাহর মেহমান সেই বিষয়টি সদাসর্বদা খেয়াল রাখেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×