জেনে নিন

সবচেয়ে বড় বন

  প্রকৃতি ও জীবন ডেস্ক ১৬ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আমাজন নদীর অববাহিকায় অবস্থিত পৃথিবীর সবচেয়ে বড় নিরক্ষীয় বন আমাজন। এটি এতটাই বড় যে, যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের মতো ১৭টি দেশের সমান এর আয়তন। গরম আবহাওয়া, প্রচুর বৃষ্টিপাত আর আর্দ্রতার কারণে আমাজন জঙ্গল উদ্ভিদ ও প্রাণবৈচিত্র্যে ভরপুর। এক আমাজনেই রয়েছে পৃথিবীর প্রায় অর্ধেক প্রজাতির গাছ! ১২০ ফুট উঁচু গাছ থেকে শুরু করে ৪০ হাজার প্রজাতির উদ্ভিদ, ২.৫ মিলিয়ন প্রজাতির কীটপতঙ্গ, ৩৭৮ প্রজাতির সরীসৃপ, ৪২৮ প্রজাতির উভচর এবং ৪২৭ প্রজাতির স্তন্যপায়ী প্রাণীসহ হাজারও প্রজাতির জানা-অজানা প্রাণী। আরও আছে ২ হাজার প্রজাতির পাখি যা কিনা পৃথিবীর মোট পাখির এক পঞ্চমাংশ! এদের ঘিরেই গড়ে উঠেছে বিশ্বের অন্যতম শক্তিশালী আমাজন জঙ্গলের ইকোসিস্টেম। জীববৈচিত্র্যে ভরপুর আমাজনকে তাই বলা হয় পৃথিবীর ফুসফুস। বিজ্ঞানীরা আমাজন নদীর নিচে আরও একটি নদীর খোঁজ পেয়েছেন। এছাড়া আমাজনের গহিনে পাওয়া গেছে আরেক রহস্যময় নদী। যাকে বলা হয় ‘ফুটন্ত নদী’।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×