হাড়গজার হলুদ ফুল

  মোকারম হোসেন ১৩ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হাড়গজার স্থানীয় অন্যান্য নাম : আজবি, আজুলি, আকুশ, বন চালতা

বৈজ্ঞানিক নাম : Dillenia Pentagyna

ফুল ফোটার মৌসুম : বসন্ত

পরিবার : Dilleniaceae

জন্মস্থান : বাংলাদেশ-ভারত

বিস্তৃতি : ঢাকায় বনানী রেলক্রসিং লাগোয়া কাবাবঘর, গাজীপুর নুহাশপল্লী এবং মধুপুর শালবন

হাড়গজা প্রথম দেখি মধুপুরের শালবনে। দূর থেকে ভেবেছিলাম চালতাগাছ। কারণ পাতার গড়ন প্রায় অভিন্ন। গাছও একই পরিবারের। কথাশিল্পী হুমায়ূন আহমেদের নুহাশ পল্লীতে একটি গাছ দেখেছি। ঢাকায় গাছটি প্রায় দুষ্প্রাপ্য। বনানী রেলক্রসিংয়ের পাশে কাবাবঘর প্রাঙ্গণে একটি অপরিণত গাছ চোখে পড়ে। গাছের কাণ্ডজুড়ে ফুল ও ফল এ গাছের অন্যতম বৈশিষ্ট্য। হলদেটে ফলগুলো অনেকটা লটকনের মতো ঝুলে থাকে।

হাড়গজা মাঝারি আকৃতির গাছ। ১৫ থেকে ২৫ মিটার উঁচু হতে পারে। কচি কুঁড়িগুলো লম্বা রেশমি রোমে ঢাকা। পাতা বড়, লম্বাটে, ১৫ থেকে ৩০ সেন্টিমিটার লম্বা, চার্ম, উপরের দিকে রুক্ষ, নিচ হালকা রোমশ, পাতার কিনার সামান্য দাঁতাল। বোঁটা আড়াই থেকে সাড়ে তিন সেন্টিমিটার লম্বা। শীতে সব পাতা ঝরে পড়ার পর বসন্তে নিষ্পত্র গাছ ভরে হলুদ রঙের গুচ্ছবদ্ধ ফুল ফোটে সকালে, ঝরে পড়ে সন্ধ্যায়। ৪ সেন্টিমিটার চওড়া ৩ থেকে ৭টি ফুল থাকে লম্বা প্রশাখার আগায়। ফুলের বোঁটা আড়াই থেকে ৪ সেন্টিমিটার লম্বা। বৃতি প্রায় মসৃণ। গর্ভকেশর ৫ থেকে ৭টি। সিলেট ও চট্টগ্রামের পাহাড়ে দেখা যায়। আদি নিবাস বাংলাদেশ-ভারতের চিরহরিৎ বন হলেও মিয়ানমার, কম্বোডিয়া, নেপাল এবং থাইল্যান্ডের সহজলভ্য। কাঠ ততটা মজবুত না হলেও নানা কাজে ব্যবহার করা হয়। ফল খাবার উপযোগী, স্থানীয়দের পছন্দ। হরগোজা (Acanthus ilicifolius) নামে কাছাকাছি আরেকটি গুল্ম আছে। প্রথমোক্ত গাছটির সঙ্গে এ গাছের কোনো বৈজ্ঞানিক সম্পর্ক নেই। জন্মে উপকূলের নোনা বালি ও পানিতে।

লেখক : প্রকৃতিবিষয়ক লেখক, সম্পাদক, তরুপল্লব

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×