জেনে নিন

ক্রুকড ফরেস্ট

  প্রকৃতি ও জীবন ডেস্ক ১৩ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রথম দেখাতে মনে হবে ইংরেজি অক্ষর ‘সি’-এর মতো হতে চেয়েছিল ওরা। পরে সিদ্ধান্ত পরিবর্তন করে আবার উপরে উঠে গেছে পাইন গাছগুলো। সবগুলোই ৯০ ডিগ্রি করে বাঁকানো। আর একটা দুটো নয়, প্রায় চারশ! পশ্চিম পোল্যান্ডের গ্রিফিনো শহরটা বিখ্যাত এই ‘ক্রুকড ফরেস্ট’ বা বাঁকানো জঙ্গলের কারণে। পৃথিবীতে এই জঙ্গল একটিই রয়েছে। বিশেষজ্ঞরা মনে করেন, গাছগুলো মাটির উপর মাথা তোলার পরই এমন কোনো ঘটনা ঘটে, যার কারণে প্রতিটি গাছের গোড়ার দিকে সি আকৃতির বাঁক সৃষ্টি হয়। কেন গাছগুলো বেঁকে যায় তা নিয়ে নানা জনশ্রুতি আছে। অনেকে বলেন ১৯৩০ সাল নাগাদ কয়েকজন কৃষক এখানে বাস করতেন। তারাই কয়েকশ’ গাছ লাগিয়েছিলেন। দেখতে বিশেষ কাঠের আসবাব ও জাহাজের ম্যান্টেল তৈরি করার জন্য তারা ইচ্ছে করে কচি পাইনগাছগুলোয় বাড়ি মারতেন যাতে ওগুলো বেঁকে যায়। পরবর্তীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে ওরা মারা গেলে গাছগুলো ওভাবেই রয়ে যায়। আবার অনেকে মনে করেন, গাছগুলো লাগানোর পর বেশ তুষারপাত হয়েছিল। বরফের চাপে ওগুলো বেঁকে যায়। পরে বরফ গলে গেলেও গাছগুলো বাঁকানোই রয়ে যায়। তবে এসব জনশ্রুতির কোনোটিই প্রতিষ্ঠিত সত্য নয়। প্রকৃতির কোনো এক আজব খেয়ালে পাইনগাছগুলো কোমর বেঁকিয়ে অমন নৃত্যভঙ্গিতে দাঁড়িয়ে আছে বছরের পর বছর।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×