গ্রীষ্মের তৃষ্ণায় জামরুল

  চয়ন বিকাশ ভদ্র ১১ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জামরুল মাঝারি আকারের চিরসবুজ গাছ। প্রচুর ডালপালা ও পাতা হয়। বসন্তে সাদা রঙের অসংখ্য পুংকেশরযুক্ত বড় বড় ফুলের গাছ সুন্দর দেখায়। ফল পাকে গ্রীষ্মে, দেখতে নাশপাতির মতো, থোকায় থোকায় ঝুলে থাকে। জামরুল বেশ রসালো ভিটামিন বি-২ সমৃদ্ধ। হালকা সবুজ রঙের মিষ্টি ফল। লাল রঙের জামরুলও পাওয়া যায়। সাধারণত বীজ থেকে গাছ হয়, কিন্তু ডাল কেটে পানিতে রাখলে শেকড় জন্মায়। ফলের গঠন, আকৃতি ও রং সবাইকে মুগ্ধ করে। ফলের খোসা নেই, তার বদলে থাকে স্বচ্ছ মোমের মতো আবরণ। ভেতরে খয়েরি রঙের ৪ থেকে ৫টি বীজ থাকে। জামরুল গাছ বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ইত্যাদি দেশে জন্মে। ইংরেজিতে জামরুল wax apple, love apple, java apple, royal apple, jamaican apple, water apple, mountain apple, cloud apple, wax jambu, rose apple, bell fruit ইত্যাদি নামে পরিচিত। বৈজ্ঞানিক নাম Syyigium samarangense.

জামরুল হালকা মিষ্টি স্বাদযুক্ত একটি রসালো ফল। সারা দেশের বসত-বাড়ির আশপাশে বা পুকুরের ধারে বিক্ষিপ্তভাবে এ ফলের গাছ দেখা যায়। জায়গার অভাব হলে বাড়ির ছাদে হাফ ড্রামেও জামরুল গাছ লাগানো যায়। গাছে পোকা-মাকড় ও রোগ-বালাইয়ের তেমন কোনো উপদ্রব দেখা যায় না।

জামরুল পুষ্টিগুণসমৃদ্ধ ফল। এতে আছে- প্রোটিন, কার্বোহাইড্রেট, খাদ্যআঁশ, ফ্যাট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন, সোডিয়াম, পটাশিয়াম ইত্যাদি উপাদান। জামরুল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এ ফলে প্রচুর পরিমাণে পানি থাকায় ডায়াবেটিস রোগীর তৃষ্ণা নিবারণে উপকারী। ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে জামরুলের জুড়ি নেই। ভিটামিন সি এবং ফাইবারসমৃদ্ধ জামরুল হজমশক্তি বাড়াতে সাহায্য করে। কোলেস্টেরলের মাত্রা কমায়। বাত নিরাময়ে দারুণ উপকারী।

দেশে এক সময় জামরুলের অসংখ্য গাছ থাকলেও বর্তমানে কমে যাচ্ছে। নির্বিচারে বৃক্ষ নিধনযজ্ঞে কাটা পড়ছে জামরুলের মতো আরও অনেক বনজ, ফলদ ও ঔষধি গাছ।

লেখক : সহযোগী অধ্যাপক, উদ্ভিদবিজ্ঞান বিভাগ, মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ, ময়মনসিংহ

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×