জেনে নিন

সানডগস

  প্রকৃতি ও জীবন ডেস্ক ১১ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শীতপ্রধান কোনো দেশে আপনি ভ্রমণে গেলেন। সমুদ্র সৈকতে সূর্যাস্তের অপরূপ দৃশ্য দেখার জন্য চোখ মেলতেই দেখতে পেলেন- পর পর তিনটি সূর্যাস্ত যাচ্ছে! তিনটির মধ্যে কোনটি আসল আর কোনটি নকল সেটি খুঁজতে গিয়েই আপনার চোখ ছানাবড়া হয়ে যাবে। নিজের চোখকে বিশ্বাস করতে পারবেন না। আসলে এটা ‘সানডগস’ দেখার ফল। সানডগসকে অনেকে অ্যাটমোস্ফিয়ারিক ইলিউশন বলে থাকেন। যার বৈজ্ঞানিক নাম পারহেলিয়া। বাতাসে ভেসে বেড়ানো তুষারকণায় যখন সূর্যের আলো পড়ে আর তা যদি ২২ ডিগ্রি কোণে প্রতিফলিত হয় তাহলে চোখে একাধিক সূর্যের দৃশ্য ধরা পড়ে। এসময় তুষারকণা প্রিজমের মতো কাজ করে এবং সূর্যের চারপাশে একটা গোলাকার রিঙের মতো আলোকচ্ছটা দেখা যায়। আর এর দু’পাশে দেখতে পাওয়া যায় সূর্যের উপচ্ছায়া। গোধূলিতে এ ঘটনা ঘটা মানে সানডগস ধীরে ধীরে সূর্য থেকে দূরে যাওয়া। আর সূর্যের কাছাকাছি থাকলে এদের লালচে রঙের মনে হয়। যত দূরে যেতে থাকে ততই হলুদ, কমলা এবং শেষের দিকে নীলচে হয়ে যায়। বিভিন্ন দেশে এ নিয়ে নানা ঐতিহাসিক ঘটনা ও মিথ প্রচলিত আছে। সাধারণত শীতপ্রধান দেশে সানডগস বেশি দেখা যায়। তবে কোনো সানডগসই বেশিক্ষণ স্থায়ী হয় না।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×