নেট্রন হ্রদ

  প্রকৃতি ও জীবন ডেস্ক ১১ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নেট্রন হ্রদের অদ্ভুত লালরঙা জলের হাতছানি পর্যটকদের উপেক্ষা করা কঠিন। মন চাইবে টুপ করে জলে নেমে সাঁতার কাটতে। কিন্তু হ্রদের জলের ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা আপনাকে পুড়িয়ে দেবে। কোনোক্রমে তাপমাত্রা থেকে বেঁচে গেলেও সে বাঁচা হবে মৃত্যুর চেয়েও ভয়ঙ্কর। ডাঙায় উঠেও রক্ষা পাবেন না আপনি। ধীরে ধীরে পাথরের মতো হয়ে যাবে সারা শরীর। ভিজে শরীর যত শুকাবে, ততই কামড়ে ধরবে সোডা আর নুন। এক সময় জীবন্ত অবস্থাতেই মূর্তিতে পরিণত হবেন আপনি। নেট্রন হ্রদের চারধারে তাকালে দেখা যাবে সারিবদ্ধ পশু-পাখির পাথরের মূর্তি। এরা খুনে নেট্রন হ্রদের শিকার। হ্রদের জলে সাঁতার কাটতে গিয়েই পশু-পাখির ওই অবস্থা হয়েছে। মূলত, প্রচুর সোডিয়াম ও কার্বোনেটযুক্ত ট্রাকাইট লাভা দিয়ে তৈরি নেট্রন হ্রদের তলদেশ। ফলে হ্রদের জল অস্বাভাবিক ক্ষারধর্মী। হ্রদের জলে ক্ষারের মাত্রা যত বাড়ে, তত বংশবিস্তার করে লবণগ্রাহী সায়ানোব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়ার শরীরে থাকা লাল রঞ্জক পদার্থের জন্য হ্রদের জল রক্তলাল। হ্রদের এই লাল রঙই আকৃষ্ট করে বিভিন্ন প্রাণীকে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×