জেনে নিন

ছুতি পানচিল

  প্রকৃতি ও জীবন ডেস্ক ২২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পানচিল সামুদ্রিক পাখি। পৃথিবীতে বিভিন্ন প্রজাতির পানচিল দেখা যায়। এরা সাগর, সাগর নিকটবর্তী নদীতে কিংবা জলাশয়ে বিচরণ করে। তবে Sooty Tern বা ছুতি পানচিল নামক পানচিল সত্যিকার অর্থেই সামুদ্রিক। কারণ জন্মের পর কিছুদিন মা-বাবার সঙ্গে বাসায় থাকলেও উড়তে শিখলেই গভীর সমুদ্রে চলে যায়। বাতাসে ভর করে জীবন শুরু করে। রাত-দিন বাতাসেই উড়ে বেড়ায়। পানিতেও নামে না, দ্বীপেও নামে না। ক্লান্তিবোধ করলে বাতাসেই দু-তিন সেকেন্ড ঘুমিয়ে নিয়ে ক্লান্তি দূর করে। পরক্ষণে আবার ছুটে চলে। ক্ষুদা লাগলেও উড়ে উড়ে পানিতে খাবার খোঁজে। সাধারণত উড়ন্ত মাছ খায়। পানির উপরিভাগে ঠোঁট ডুবিয়ে ছোট ছোট মাছ কিংবা স্কুইড শিকার করে। এরা সাঁতার জানে না, পালকও পানিরোধী নয়। এভাবেই Sooty Tern-এর জীবন চলে। প্রায় ৬ থেকে ৭ বছর বয়সে প্রজননক্ষম হলে বাসা বাঁধার জন্য দলবদ্ধভাবে নির্জন দ্বীপ খুঁজে বেড়ায়। সন্ধ্যা থেকে রাত অবধি দ্বীপের পরিবেশ পর্যবেক্ষণ করে। নিরাপদ মনে হলে ভোরে দ্বীপে নামে। প্রজনন শেষে দ্বীপের নির্দিষ্ট জায়গায় দলবেঁধে বাসা বানায় এবং ডিম দেয়। এরপর ডিম ফুটে বাচ্চা বের হয়। কিছুদিন পর বাচ্চারাও বাতাসে ভর করে মা-বাবার মতো জীবন শুরু করে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×