উপকারী গাছ গনিয়ারী

  চয়ন বিকাশ ভদ্র ০৩ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

উপকারী গাছ গনিয়ারী

গনিয়ারী দেখতে সুন্দর সবুজ পাতাময় গাছ। ইংরেজিতে Headache Tree, Spinous Fire-brand Teak, Bastard †uelder, Coastal Premna, Creek Premna ইত্যাদি বলে।

বৈজ্ঞানিক নাম Premna integrifolia. বাংলায় হচ্ছে- ভূতভৈরবী, গনিয়ারী, আন্গান্ত। সংস্কৃতে বলে গনিকারিকা, অগ্নিমন্থ। ভারত, বাংলাদেশসহ উষ্ণ নাতিশীতোষ্ণ অঞ্চলে Premna গণের ৪০টি প্রজাতি দেখা যায়।

অস্ট্রেলিয়া, আফ্রিকা, এশিয়াজুড়ে গাছটির বিস্তৃতি রয়েছে। বাংলাদেশের সুন্দরবন, সিলেট, চট্টগ্রাম, ভারতের সমুদ্রতীরবর্তী অঞ্চলে অসংখ্য গনিয়ারী গাছ দেখা যায়। ময়মনসিংহ শহরের সোনালী ব্যাংক, প্রধান শাখার উত্তর-পশ্চিম পাশে একটি গনিয়ারী গাছ রয়েছে।

গনিয়ারী গাছ উচ্চতায় ৭ মিটার পর্যন্ত হয়। গাছের বাকল বেশ পাতলা এবং হালকা পীতবর্ণের। কাঠের রং ফিকে ধূসর। গাছের পাতা ৩ থেকে ৪ ইঞ্চি লম্বা হলেও প্রস্থের দিকে বেশ প্রসারিত। উভয় মিলে পাতা ডিম্বাকৃতির। পাতার শেষভাগের বাড়তি অংশ একটু সূচালো। পাতায় বিশেষ ধরনের গন্ধ আছে।

মূলের ছালে মিষ্টি গন্ধ থাকলেও তিতা স্বাদের। ফুল উভয় লিঙ্গ। ফুলের রং ফিকে পীতাভ সবুজ। পুষ্পদণ্ডে গুচ্ছাকারে ফুল জন্মে। ফুলগুলো আকারে ছোট ও লোমযুক্ত। জ্যৈষ্ঠ ও আষাঢ় মাসে ফুল ফোটে। শ্রাবণ মাসে ফল ধরে এবং ভাদ্র মাসে পাকে। ফলের আকার ২০ ইঞ্চি।

গনিয়ারী গাছের শিকড়-বাটা পাকস্থলীর ক্ষমতা বৃদ্ধি করে, সাধারণ জ্বর নিবারণ করে এবং আমবাত নিরাময়ে সাহায্য করে। পাতার রস কৃমি নাশক এবং পেটফাঁপা কমায়। গোলমরিচের সঙ্গে পাতা বেটে খেলে সর্দি-জ্বর ভালো হয়। কোলেস্টেরল বেড়ে গেলে গাছের বাকলের গুঁড়া দেড় গ্রাম মাত্রায় গরম পানিসহ খেলে রক্তে কোলেস্টেরল কমে যায়। গনিয়ারী কোষ্ঠকাঠিন্য দূর করে।

শরীরের কোমল স্থান আঘাতে ফুলে গেলে গনিয়ারী পাতা বেটে লাগালে সেরে যায়। কিডনির দোষে প্রস্রাবের স্বল্পতায় ও হাত-পা ফোলায় ৩ থেকে ৪ চামচ পাতার রস অল্প গরম করে খেলে অল্প কয়েকদিনের মধ্যেই কিডনির সমস্যা কেটে যায় এবং প্রস্রাব স্বাভাবিক হয়ে হাত পায়ের ফোলা কমে যায়।

লেখক : সহযোগী অধ্যাপক, উদ্ভিদবিজ্ঞান বিভাগ, মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ, ময়মনসিংহ

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×