জেনে নিন

মাছবৃষ্টির দেশ

  প্রকৃতি ও জীবন ডেস্ক ০৩ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

১৯৯৮ সালের পর থেকে প্রতি বছর হন্ডুরাসের ইয়োরো শহরে মাছবৃষ্টি হয়ে থাকে। সাধারণ মে থেকে জুলাই মাসের মাঝামাঝি অবিশ্বাস্য এই ঘটনা ঘটে। বিজ্ঞানীরা বলছেন, এ মাছবৃষ্টি অস্বাভাবিক নয়, প্রাকৃতিকভাবেই স্বাভাবিক। এ বৃষ্টির শুরুতে প্রথমে আকাশে কালো মেঘ দেখা যায়। এরপর শুরু হয় ঝড়ো বাতাসের সঙ্গে বজ্রপাতসহ প্রবল বৃষ্টি। আর এ বৃষ্টির সঙ্গে মাটিতে আছড়ে পড়ে অসংখ্য জীবিত ও মৃত মাছ। স্থানীয় লোকজন বেশ উৎসাহের সঙ্গে জীবন্ত মাছগুলো সংগ্রহ করে রান্না করে খায়। এ মাছবৃষ্টি নিয়মিত হওয়ায় স্থানীয় লোকজনের কাছে রীতিমতো উৎসবে পরিণত হয়েছে। ফ্রান্সের প্রকৃতি বিজ্ঞানী আন্দ্রে মেরির মতে, আটলান্টিক মহাসাগরে সংগঠিত টর্নেডো উঠিয়ে আনে মাছ। তারপর ওপরের দিকে উঠে মেঘে চড়ে দু’শো কিলোমিটার পথ পাড়ি দিয়ে বৃষ্টির সঙ্গে ইয়োরো শহরে আছড়ে পড়ে। কিন্তু প্রশ্ন হল, প্রতি বছর কী ইয়োরো শহরেই মাছবৃষ্টি হয়? এ নিয়ে আছে প্রাচীন অনেক মিথ। শোনা যায়, বহু বছর আগে এক সাধক অনাহারীদের জন্য প্রার্থনা করেছিলেন টানা তিন দিন। প্রভু তার প্রার্থনার ফলস্বরূপ এই মাছবৃষ্টির অবতারণা করেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×