চঞ্চল কিউক্কা

  প্রকৃতি ও জীবন ডেস্ক ০৩ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তুলতুলে ইঁদুরের মতো দেখতে নরম লোমে ঢাকা চঞ্চল প্রাণী কিউক্কা। নিশাচর এ প্রাণীটির সঙ্গে ক্যাঙ্গারুর মিল রয়েছে। শরীরের আকৃতি বা গঠনের জন্য নয়, মুখের আদলের জন্যই বিশ্বে পরিচিত হয়ে উঠেছে কিউক্কা। হঠাৎ করে কেউ দেখলে মনে হবে প্রাণীটি ফিকফিক করে হাসছে! কিউক্কার সঙ্গে পর্যটকদের সেলফি সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ সারা ফেলেছে এ কারণে। অস্ট্রেলিয়ার রটনেস্ট আইল্যান্ডে এটাই একমাত্র স্থল স্তন্যপায়ী প্রাণী। কিউক্কার কথা প্রথম বর্ণনা করেন ডাচ সামুদ্রিক ক্যাপ্টেন উইলেম ডি ভ্লামিং। তিনি একে বলেন ইঁদুরের মতো দেখতে বড় বিড়াল। ভ্লামিং এই দ্বীপের নামও দেন র‌্যাটস নেস্ট বা ইঁদুরের বাসা। কিউক্কা সাধারণত জলাভূমির ঝোপ-ঝাড়ে টানেলের মতো করে বাসা খুঁড়ে থাকতে পছন্দ করে। ভুবনভোলানো মিষ্টি হাসির কিউক্কা কিন্তু ক্ষেপে গেলে একেবারে জাঁদরেল। ছোট্ট থাবার আড়ালে থাকা ছুরির চেয়ে মারাত্মক ধারাল নখে একেবারে চিড়ে ফেলতে পারে যা কিছু। আর ওর মুখের ভেতরে থাকা ছোট্ট চিরল দাঁতও কিন্তু ভয়ানক অস্ত্র! তবে বেশিরভাগ সময়ই কিউক্কা বেশ নিরীহ প্রজাতির এবং আদুরে স্বভাবের।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×