জেনে নিন

তামারিন

  প্রকৃতি ও জীবন ডেস্ক ৩১ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গোল্ডেন লায়ন তামারিন। সিংহের মতো কেশরের কারণে সম্ভবত এমন নাম। প্রাণীটিকে দেখে অনেকেই ভুল করে ভাবতে পারেন- এরা বানর সদৃশ সিংহ নাকি সিংহ সদৃশ বানর! দেখতে সুন্দর তামারিন এখন বিশ্বের বিলুপ্তপ্রায় প্রাণীগুলোর মধ্যে একটি। ব্রাজিলের দক্ষিণ-পূর্বে আটলান্টিক মহাসাগরের আশপাশে সামান্য এলাকাজুড়ে এদের বসবাস। মূলত গাছেই এরা বিচরণ করে। প্রয়োজন ছাড়া মাটিতে নামে না। এরা মাছ-মাংস, লতা-পাতা, ফুল-ফল, মশা-মাছি, মাকড়সাসহ পাখির ডিম খায়। বলা যায় সর্বভুক। তামারিন স্তন্যপায়ী প্রাণী। বাঁচে প্রায় ১৫ বছর। শরীরের আকার ১০ থেকে ১২ ইঞ্চি। ওজন আধা কেজির সামান্য বেশি। উজ্জ্বল সোনালি গায়ের রং। শরীর ও মুখমণ্ডলের চারপাশে সিংহের মতো কেশরযুক্ত। চলাফেরায় অস্থির। দলবদ্ধ হয়ে বসবাস করতে বেশি পছন্দ করে। প্রজাতিভেদে আরও কয়েক ধরনের তামারিন দেখা যায়। এদের মধ্যে রয়েছে- ইম্পেরার তামারিন, গোল্ডেন হেডেড লায়ন তামারিন, রেড হেডেড তামারিন ও ব্ল্যাক তামারিন। আটলান্টিকের উপকূলীয় রেইনফরেস্টে ক্রমাগত বৃক্ষ নিধন, কৃষি ও শিল্পের প্রসারের কারণে বর্তমানে সিংহকেশী তামারিন বিপন্ন অবস্থায় আছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×