লোকতাক

  প্রকৃতি ও জীবন ডেস্ক ৩১ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অনিন্দ্য সুন্দর হ্রদ লোকতাক। সেভেন সিস্টার্সখ্যাত ভারতের মনিপুর রাজ্যের রাজধানী ইম্ফল থেকে ৪৫ কিলোমিটার দূরে অবস্থিত। এটি উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে বড় মিষ্টি জলের হ্রদ যা প্রায় ২৮৭ বর্গকিলোমিটারজুড়ে বিস্তৃত। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত লোকতাকের বৈচিত্র্যময় শোভা পরিবর্তিত হতে থাকে। প্রাকৃতিক এ হ্রদের মূল বৈশিষ্ট্য হল এর ওপর ভেসে বেড়ানো জৈব পদার্থ এবং ঘাস জাতীয় বিভিন্ন উদ্ভিদ। এ ধরনের উদ্ভিদ এক হয়ে সৃষ্টি করেছে বিভিন্ন আকারের ছোট-বড় দ্বীপ। ভেসে বেড়ানোর কারণে দ্বীপগুলো বর্তমানে পর্যটকদের কাছে বেশ আকর্ষণীয়। এ দ্বীপ বা দ্বীপের বিভিন্ন অংশগুলোকে বলা হয় ফুমদি। ফুমদিগুলো দেখতে কোনোটা গোলাকার আবার কোনোটা বর্গাকৃতির। অল্পসংখ্যক উপজাতি চালাঘর করে এই দ্বীপগুলোতে বসবাস করে। যদিও ঝড়ঝাপটার অনুকূলে নয় এসব বাড়ি, তবুও এমন জীবন ব্যবস্থাতেই অভ্যস্ত তারা। শীতকালে লোকতাকে বিভিন্ন দেশ থেকে নানা জাতের পরিযায়ী পাখি ভিড় করে। তখন লোকতাকের সৌন্দর্য আরও কয়েক গুণে বেড়ে যায়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×