বিস্ময়কর বাদুড়

  প্রকৃতি ও জীবন ডেস্ক ০৩ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিস্ময়কর বাদুড়

স্তন্যপায়ী প্রাণীগুলোর মধ্যে বাদুড় দ্বিতীয় বৃহত্তম গোষ্ঠী এবং এরাই একমাত্র উড়তে পারে। এরা মূলত নিশাচর। বিস্ময়ের ব্যাপার হল বেশিরভাগ বাদুড় উল্টো হয়ে বিশ্রাম, ঘুম, মিলিত হওয়া এবং বাচ্চা জন্ম দানের কাজগুলো করে থাকে।

বাদুড় দিনের বেলা উল্টো হয়ে অন্ধকার জায়গায় ঝুলে থাকে। এদের দৃষ্টিশক্তি অত্যন্ত কম। তাই চলাচলের সময় ক্রমাগত মুখ দিয়ে শব্দ তরঙ্গ সৃষ্টি করে আশপাশের সম্ভাব্য বাধা-বিঘœ সম্পর্কে ধারণা পেয়ে এগিয়ে চলে। পৃথিবীজুড়ে এ পর্যন্ত প্রায় এক হাজার ১০০ প্রজাতিরও বেশি বাদুড়ের সন্ধান মিলেছে।

বাদুড়ের প্রজাতি সংখ্যা স্তন্যপায়ী প্রাণীর মোট প্রজাতি সংখ্যার শতকরা ২০ ভাগ। প্রায় ৭০ ভাগ বাদুড় প্রজাতি পতঙ্গভুক, বাকিরা ফলমূল খায়। বাদুড়ের সবচেয়ে বড় কলোনি বলা হয় যুক্তরাষ্ট্রের টেক্সাসের ব্র্যাকেন গুহাকে। ধারণা করা হয় ওই এক গুহাতেই প্রায় দুই কোটি বাদুড় রয়েছে। ব্যাট কনজারভেশন ইন্টারন্যাশনালের মতে, ১৫০টি বাদুড় বছরে ফসলের জন্য ক্ষতিকর যে সংখ্যক পোকা খায় তা কৃষককে অন্তত একশ’ কোটি ডলার ক্ষতির হাত থেকে রক্ষা করে। একটি মাঝারি আকারের বাদুড় ঘণ্টায় যে সংখ্যক পোকা খায় তা একজন মানুষের এক রাতে ২০টি পিজ্জা খাওয়ার সমান।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter