জেনে নিন

ট্রি সার্কাস

  প্রকৃতি ও জীবন ডেস্ক ০৯ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আমেরিকান কৃষক এক্সেল আর্লেন্ডসন। পর্যটক আকৃষ্টের ভাবনা থেকে জীবিত গাছ নিয়ে শুরু করেন শিল্পকর্ম। প্রথমে ৬০ থেকে ৭০টি গাছের ওপর নানাভাবে শৈল্পিক গবেষণা চালান। ছোট ছোট কচি গাছগুলোকে নিজস্ব পন্থায় দেন অভিনব আকৃতি। পরে যখন দেখলেন গাছগুলো মরে যায়নি তখন নিজের খামার থেকে তুলে ক্যালিফোর্নিয়ার সান্তাক্রুজ অঞ্চলে রোপণ করেন। এরপর সেসব শিল্পকর্ম দর্শকদের জন্য উন্মুক্ত করে দেন। দারুণ ঢঙয়ের গাছগুলোর তিনি নাম দেন- ‘ট্রি সার্কাস’। পরবর্তীতে গাছগুলো বড় হলে এতটাই নান্দনিক আর আকর্ষণীয় হয়েছিল যে ‘রিপ্লি’স বিলিভ ইট অর নটে’ স্থান করে নিয়েছিল বারো বার। ১৯৬৪ সালে তিনি মারা গেলে বন্ধ হয়ে যায় জীবিত গাছের অভিনব শিল্পচর্চা। কেননা এ শিল্পের ফর্মুলা তিনি কাউকে জানাননি। এত বছর পর আজও তার সেসব শিল্পকর্ম ক্যালিফোর্নিয়ার গেলোরি থিম পার্কের প্রধান আকর্ষণ। দূরদূরান্ত থেকে প্রতিবছর অনেক পর্যটক ভিড় করেন একনজর ট্রি সার্কাস দেখতে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×