জেনে নিন

গ্লাস উইংড বাটারফ্লাই

  প্রকৃতি ও জীবন ডেস্ক ১৫ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রকৃতির বুকে নয়নাভিরাম সৌন্দর্য বিলায় প্রজাপতির বর্ণিল পাখা। কত বিচিত্র এর রং আর কত বৈচিত্র্যময় এর নকশা। ফুলে ফুলে ঘুরে বেড়ানো এ অনন্য সুন্দর পতঙ্গের প্রতি মানুষের মুগ্ধতার শেষ নেই। কেবল বর্ণিল পাখা নয়, রংহীন পাখার প্রজাপতিও বেশ আকর্ষণীয় দেখতে। স্বচ্ছ পাখার এ ধরনের প্রজাপতির নাম গ্লাস উইংড বাটারফ্লাই। কাচসদৃশ্য স্বচ্ছ পাখার কারণেই এদের এমন নামকরণ। এদের পাখা এতটাই কাচের মতো দেখতে যে, এতে সূর্যের আলোও প্রতিফলিত হয় না, বরং পাখা ভেদ করে যায়। পাখার কিনারা দেখতে গাঢ় বাদামি রঙের। অদ্ভুত সুন্দর এ প্রজাপতির দেখা মেলে সাধারণত মধ্য আমেরিকার উষ্ণ ও আর্দ্র অঞ্চলের বাগানে কিংবা বনে। তবে স্বচ্ছতার কারণে এরা খুব কমই নজরে আসে এবং ফুল বা পাতার গায়ে বসে থাকলেও খুঁজে বের করা কঠিনই হয়ে পড়ে। অবশ্য এ অনন্য বৈশিষ্ট্যের কারণে এরা বিভিন্ন শিকারি পাখি থেকে নিজেদের রক্ষা করতে পারে। পাখা মেলা অবস্থায় এরা আকারে ৫.৫ থেকে ৬ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত