এম্পেরর টামারিন

  প্রকৃতি ও জীবন ডেস্ক ১৫ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

খানদানি গোঁফ কাঁধ ছুঁই ছুঁই। ভাবেও বনেদি। বলা হয়, অদ্ভুত দর্শন গোঁফের জন্যই সম্রাট দ্বিতীয় উইলহেমের সঙ্গে তুলনা করে বানরটির নাম রাখা হয়েছে ‘এম্পেরর টামারিন’। তবে নামে এম্পেরর হলে কী হবে, আকারে কিন্তু বানরটি মোটেও রাজকীয় নয়। মাত্র ৫০০ গ্রাম ওজনের প্রাণীটি সর্বোচ্চ ৯ থেকে ১০ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়। অনেকটা বড় সাইজের কাঠবেড়ালীর মতো। আমাজন বেসিনের দক্ষিণ-পশ্চিমে, পেরুর পূর্বে, বলিভিয়ার উত্তরে ও পশ্চিম ব্রাজিলের অ্যাকরে এবং আমাজোনাসে এদের বসবাস। ধবধবে সাদা গোঁফ বাদ দিলে এদের পুরো শরীর কালচে বাদামি। বুকে আছে ছোট ছোট হলদে দাগ। পেট ও পায়ের উপরিভাগে গাঢ় কমলা রঙের লোম আছে। লেজ বাদামি। বিভিন্ন ফল, পোকামাকড় খেয়েই এরা বেঁচে থাকে। মা এম্পেরর টামারিন বছরে দুই থেকে তিনটি ছানার জন্ম দেয়। বাবা হিসেবে ছানা লালন-পালনে জুড়ি নেই পুরুষ এম্পেরর টামারিনের। ছানা টামারিন বেশিরভাগ সময় বাবার পিঠেই চড়ে বেড়ায়, কেবল দুধ পানের সময়ই এরা মায়ের কাছে আসে। বন্য পরিবেশে ছটফটে হলেও এরা পোষ্য।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত