পিংক ফেইরি আরমাডিলো

  প্রকৃতি ও জীবন ডেস্ক ১৫ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

মধ্য আর্জেন্টিনার বিস্ময়কর প্রাণী পিংক ফেইরি আরমাডিলো। স্প্যানিশ ভাষায় এদের নাম পিচিসিয়েগো, অর্থাৎ ‘বর্ম পরিহিত ছোট প্রাণী’। সাধারণত বালিয়াড়ি এলাকা বা মরুভূমি অঞ্চলেই এদের বেশি দেখা যায়। বালির ভেতর গর্ত খুঁড়ে দ্রুত চলাচল করতে পারে বলে স্থানীয়রা এদের নাম দিয়েছে- স্যান্ড সুইমার বা বালির সাঁতারু। সিল্কের মতো গোলাপি আভাযুক্ত পশমে ঢাকা পুরো দেহের দৈর্ঘ্য ৯ থেকে ১২ সেন্টিমিটার। এদের আকর্ষণীয় অঙ্গ পিঠের ওপরের শক্ত বর্ম। রক্ত চলাচলের মাত্রা বাড়িয়ে-কমিয়ে এরা দিব্যি বর্মের রং পরিবর্তন করতে পারে। শিকারি জীবজন্তুর আক্রমণ থেকে রক্ষা পেতেও বর্মটি খুব কাজ দেয়। শিকারির অস্তিত্ব টের পেতেই এরা নিজেকে গোল করে গুটিয়ে ফেলে। আরমাডিলোরাই একমাত্র স্তন্যপায়ী প্রাণী যাদের সুরক্ষার জন্য এমন গুটিয়ে যাওয়া খোলস আছে। জন্মের সময় এদের বর্ম নরম ও ধূসর রঙের হয়। সামনের পায়ে তিন থেকে পাঁচটি এবং পেছনের পায়ে পাঁচটি নখরযুক্ত লম্বা থাবা আছে যা এদের দ্রুত গর্ত খুঁড়তে কিংবা শিকার ধরতে সাহায্য করে। চলনবলনে এরা দ্রুতগতির হলেও দৃষ্টিশক্তি খুবই দুর্বল, তাই ঘ্রাণশক্তির সাহায্যেই এরা শিকার ধরে থাকে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত